ত্রান নয়, মিঠা পানি চাই: মানববন্ধনে কৃষকরা

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ২৭শে মার্চ ২০২৩ ০৩:৫৫ অপরাহ্ন
ত্রান নয়, মিঠা পানি চাই: মানববন্ধনে কৃষকরা

পটুয়াখালীর কলাপাড়ায় খাল খননের দাবীতে মানববন্ধন করেছে কৃষকরা। সোমবার দুপুরে কৃষকরা এ মানববন্ধন করেন। প্রায় ঘন্টাব্যাপী এ মানববন্ধনে বক্তব্য রাখেন, কৃষক জাকির হোসেন গাজী, উন্নয়ন কর্মী ইমন আল আহসান,  কৃষক কুদ্দুস হাওলাদার প্রমুখ। 


কৃষকরা জানান, ১০ কিলোমিটার দীর্ঘ এবং ৫' শ ফুট প্রস্থ পাখিমারার খালটির দুই পাড়ের ১১ গ্রামের হাজারো কৃষক মিঠা পানি সংরক্ষণের মাধ্যমে  সারা বছর সবজিসহ রবিশস্য, আামন ও বোরোধান আবাদ করে থাকেন। কিন্তু খালটির কুমিরমারা অংশের প্রায় আধা কিলোমিটার এলাকা ভরাট হয়ে গেছে।  


এখন সেখানে ফুটবল খেলার মাঠ হয়েছে। মানুষ মোটরসাইকেল নিয়ে চলাচল করে। একারণে দুই পাড়ের কৃষকরা আবাদ করা বোরো ও রবিশস্যের ক্ষেতে সেচ দিতে পারছেন না। কৃষি কাজে বিপর্যয় দেখা দিয়েছে। কৃষকরা অবিলম্বে খালের ভরাট হওয়া অংশ খননের দাবি জানান। 


তারা আরো জানান, সরকারিভাবে অনুমতি পেলে কৃষকরা নিজের উদ্যোগে খনন করে মিঠা পানি সংরক্ষণের মাধ্যমে কৃষি উৎপাদন করতে পারবেন। কৃষকরা বলেন, 'আমরা ত্রাণ চাই না,খাল খনন করে মিঠা পানি দেন'। তাইলে আমরা কৃষি উৎপাদন করতে পারবো। 


উপজেলা কৃষি কর্মকর্তা এ আর এম সাইফুল্লাহ জানান,  কৃষি উৎপাদনের স্বার্থে মিঠা পানি সংরক্ষণের জন্য খালটি খননের জন্য চেষ্টা চলছে। উপজেলা নির্বাহী অফিসার মো. জাহাঙ্গীর হোসেন জানান, কৃষকের স্বার্থে খালটি খননের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে।