জাতিসংঘে প্রধান উপদেষ্টার সফরে ৭ জনের শক্তিশালী দল

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: শুক্রবার ৬ই সেপ্টেম্বর ২০২৪ ০৮:১১ অপরাহ্ন
জাতিসংঘে প্রধান উপদেষ্টার সফরে ৭ জনের শক্তিশালী দল

আগামী ২২ থেকে ২৭ সেপ্টেম্বর পর্যন্ত জাতিসংঘের ৭৯তম সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউইয়র্ক সফর করবেন অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। এই অধিবেশনে যোগ দেওয়ার জন্য ড. ইউনূসের নেতৃত্বে ৭ সদস্যের একটি প্রতিনিধি দল নিউইয়র্কে যাবে। এই সফরটি আন্তর্জাতিক কূটনৈতিক মহলে বিশেষ গুরুত্ব পাচ্ছে, কারণ এটি ড. ইউনূসের প্রথম জাতিসংঘ সফর হিসেবে চিহ্নিত হচ্ছে এবং তিনি বাংলাদেশে চলমান রাজনৈতিক পরিস্থিতি, বৈশ্বিক অর্থনৈতিক সংকট এবং জলবায়ু পরিবর্তনের প্রভাবের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে আলোচনা করবেন।


প্রধান উপদেষ্টার এই সফরকে ঘিরে আন্তর্জাতিক মহলে আগ্রহ দেখা যাচ্ছে। জাতিসংঘের সাধারণ অধিবেশনে বাংলাদেশ সরকারের প্রতিনিধিত্ব করতে এই প্রতিনিধি দলের অন্যান্য সদস্যদের মধ্যে রয়েছেন অর্থমন্ত্রী, পররাষ্ট্র সচিব, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং অন্যান্য উচ্চপদস্থ কর্মকর্তারা। প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে অর্থনৈতিক ও কূটনৈতিক বিষয়ে বিশেষজ্ঞরা অন্তর্ভুক্ত থাকায় অধিবেশনে বাংলাদেশের অবস্থান আরও সুদৃঢ় হবে বলে আশা করা হচ্ছে।


ড. ইউনূসের নেতৃত্বে এই প্রতিনিধি দলটি জাতিসংঘের বিভিন্ন কর্মসূচিতে অংশ নেবে এবং বিভিন্ন দেশের নেতাদের সাথে বৈঠক করবে। বিশেষ করে, ড. ইউনূস জলবায়ু পরিবর্তন, দারিদ্র্য বিমোচন এবং আন্তর্জাতিক শান্তি প্রতিষ্ঠার মতো বৈশ্বিক ইস্যুগুলিতে বাংলাদেশের ভূমিকা নিয়ে আলোচনা করবেন। এছাড়া, বাংলাদেশের উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে উন্নত দেশগুলির সাথে দ্বিপাক্ষিক আলোচনা করার পরিকল্পনাও রয়েছে।


ড. ইউনূস জাতিসংঘের সাধারণ অধিবেশনের পাশাপাশি অন্যান্য আন্তর্জাতিক ফোরামেও বাংলাদেশের প্রতিনিধিত্ব করবেন। তিনি জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে একটি বিশেষ সেমিনারে বক্তৃতা দেবেন, যেখানে বিশ্ব নেতাদের সাথে বাংলাদেশের অভিজ্ঞতা শেয়ার করবেন। জাতিসংঘের এই সাধারণ অধিবেশনের মাধ্যমে বাংলাদেশের কূটনৈতিক অবস্থান আরও সুদৃঢ় হবে বলে আশা করা হচ্ছে। 


উল্লেখ্য, ড. ইউনূসের এই সফরটি আন্তর্জাতিক মহলে বাংলাদেশের উপস্থিতি আরও বৃদ্ধি করবে এবং বাংলাদেশের বিভিন্ন বৈশ্বিক ইস্যুতে কণ্ঠস্বরকে আরও শক্তিশালী করবে। সফর শেষে তিনি বাংলাদেশে ফিরে এসে তার অভিজ্ঞতা এবং অর্জন নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।