সদরঘাটে টিকিট বিক্রির ধুম্রজাল: বহিরাগত শ্রমিক আটক

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:৫১ অপরাহ্ন
সদরঘাটে টিকিট বিক্রির ধুম্রজাল: বহিরাগত শ্রমিক আটক

ঢাকা নদীবন্দরের সদরঘাট প্রবেশগেটে একটি চাঞ্চল্যকর ঘটনা ঘটেছে, যেখানে যাত্রী প্রবেশের একই টিকিট বারবার বিক্রি করার অভিযোগে ইউসুফ ঢালী নামে এক শ্রমিককে আটক করেছে সেনাবাহিনীর সদস্যরা। এই ঘটনা সরকারের রাজস্ব হরণ এবং সেবা ব্যবস্থার উপর প্রশ্ন উঠিয়েছে।


শনিবার সকালে লালকুঠী ঘাটের ১৮ নম্বর কাউন্টারে এ ঘটনা ঘটে। ইউসুফ ঢালী যাত্রীদের কাছ থেকে প্রবেশ টিকিট সংগ্রহ করে তা পুনরায় বিক্রি করছিলেন। এই প্রক্রিয়ায় তিনি ১৫,২৪৬ টাকা এবং ৮৯টি বাতিল টিকিট উদ্ধার হন। এই টাকাগুলি সরকারি কোষাগারে জমা হওয়ার পরিবর্তে ইউসুফের পকেটে চলে যাচ্ছিল।


বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহণ কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এই ঘটনায় জড়িত থাকায় ছয়জন কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে। বরখাস্ত হওয়া কর্মচারীদের মধ্যে তিনজন শুল্ক আদায়কারী ও তিনজন শুল্ক প্রহরী রয়েছেন। বরখাস্ত হওয়া কর্মচারীরা হলেন: শুল্ক আদায়কারী সলিমুল্লাহ চৌধুরী, জাহাঙ্গীর হোসেন, মোনায়েম বসুনিয়া এবং শুল্ক প্রহরী মো. রেজওয়ানুল ইসলাম, রফিক উল্যাহ ও পারভেজ খান। উল্লেখ্য, এদের মধ্যে কয়েকজন বিআইডব্লিউটিএ এমপ্লয়িজ ইউনিয়নের পদধারী নেতা।


বিআইডব্লিউটিএ-এর পরিচালক (প্রশাসন ও মানবসম্পদ বিভাগ) কাজী ওয়াকিল নওয়াজ এ বিষয়ে নিশ্চিত করেছেন যে, বরখাস্ত হওয়া কর্মচারীদের বিরুদ্ধে বিভাগীয় মামলা করা হবে। তিনি বলেন, "এ ধরনের অনিয়ম গ্রহণযোগ্য নয় এবং আমরা এই প্রথা বন্ধে কঠোর পদক্ষেপ নিচ্ছি।"


সংশ্লিষ্টরা জানান, প্রতিটি যাত্রী প্রবেশের জন্য ১০ টাকা আদায় করা হয় এবং টিকিট ছিঁড়ে ফেলার নিয়ম রয়েছে। কিন্তু ইউসুফ ঢালী এই নিয়মের লঙ্ঘন করে টিকিট পুনরায় বিক্রি করেন। সদরঘাটে এ ধরনের অনিয়ম দীর্ঘদিন ধরে চলছিল, কিন্তু সেনাবাহিনীর মনিটরিংয়ের মাধ্যমে এটি ধরা পড়েছে। 


এই ঘটনায় স্থানীয় প্রশাসন এবং জনগণের মধ্যে ব্যাপক আলোচনা শুরু হয়েছে। অনেকেই বলেছেন, সরকারের রাজস্ব রক্ষায় এবং সেবার মান উন্নয়নে এ ধরনের পদক্ষেপ অত্যন্ত জরুরি।