বঙ্গোপসাগরে নিম্নচাপ: দেশের ৮ বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২২শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:১৫ অপরাহ্ন
বঙ্গোপসাগরে নিম্নচাপ: দেশের ৮ বিভাগে বৃষ্টিপাতের সম্ভাবনা


বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি নিম্নচাপে পরিণত হয়েছে, যা আগামী সময়ে আরও ঘনীভূত হতে পারে। আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, এ পরিস্থিতিতে দেশের আট বিভাগের অধিকাংশ জায়গায় বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে।


রবিবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, পশ্চিমমধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন উত্তরপশ্চিম বঙ্গোপসাগরে অবস্থানরত লঘুচাপটি উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে। আবহাওয়াবিদ মো. মনোয়ার হোসেন জানান, এটি আরও ঘনীভূত হতে পারে এবং মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ ভারতের কিছু রাজ্য হয়ে বাংলাদেশের দক্ষিণাঞ্চল পর্যন্ত বিস্তৃত রয়েছে।


আগামীকাল সোমবার (২৩ সেপ্টেম্বর) সন্ধ্যা ৬টা পর্যন্ত খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে এবং রংপুর, রাজশাহী, ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই সময় দেশের কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হতে পারে।


বর্তমানে রাজশাহী, কুড়িগ্রাম ও টাঙ্গাইল জেলার ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, যা আগামী ২৪ ঘণ্টায় প্রশমিত হতে পারে। সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।


মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) এবং বুধবার (২৫ সেপ্টেম্বর) পর্যন্ত পরিস্থিতি অপরিবর্তিত থাকবে, অর্থাৎ খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ স্থানে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে মাঝারি থেকে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে।


আবহাওয়া অধিদপ্তর পূর্বাভাস দিয়েছে যে, বর্ধিত ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পাবে এবং তাপমাত্রা হ্রাস পেতে পারে। সুতরাং, দেশের জনগণকে সতর্ক থাকতে এবং আবহাওয়ার পরিবর্তনের জন্য প্রস্তুত থাকতে বলা হয়েছে।