যে নিয়মে ২০২৫ সালে পবিত্র হজ ও ওমরাহ পালন করতে হবে

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ১২:১৪ অপরাহ্ন
যে নিয়মে ২০২৫ সালে পবিত্র হজ ও ওমরাহ পালন করতে হবে

সৌদি আরব ২০২৫ সালে পবিত্র হজ ও ওমরাহ পালনের জন্য নতুন নির্দেশনা জারি করেছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় ৬৫ বছরের বেশি বয়সী এবং গুরুতর রোগে আক্রান্ত ব্যক্তিদের হজ ও ওমরাহ পালনে না যাওয়ার জন্য বিশেষভাবে অনুরোধ করেছে। 


বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয় গত কয়েক বছরে কোভিড-১৯ মহামারির কারণে নেওয়া স্বাস্থ্যবিধির ওপর ভিত্তি করে এই নির্দেশনা দিয়েছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, বর্তমানে যারা ৬৫ বছরের বেশি এবং কঠিন রোগে ভুগছেন, তাদের জন্য যাত্রা করা স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ হতে পারে।


এছাড়া, সৌদি সরকার হজ ও ওমরাহ পালনের জন্য ভ্রমণকারীদের জন্য স্বাস্থ্যবিধি এবং সুরক্ষা নির্দেশনাগুলিও প্রকাশ করেছে। ভ্রমণকারীদের করোনা ভাইরাসের টিকার প্রমাণপত্র থাকতে হবে এবং তাদের নিয়মিত স্বাস্থ্য পরীক্ষায় অংশ নিতে হবে। 


এই নির্দেশনার মাধ্যমে সৌদি সরকার স্বাস্থ্য ও নিরাপত্তা বজায় রাখার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। মন্ত্রণালয় আশা করছে, এসব পদক্ষেপের মাধ্যমে হজ ও ওমরাহ যাত্রা নিরাপদ ও স্বাস্থ্যের জন্য নিরাপদ হবে। 


এদিকে, হজ ও ওমরাহ পালনে আগ্রহী ধর্মপ্রাণ মুসলমানদের জন্য সৌদি সরকার জানিয়েছে, সকল ভ্রমণকারীর জন্য অগ্রিম নিবন্ধন প্রয়োজন হবে। নিবন্ধনের সময়সীমা এবং প্রক্রিয়া শীঘ্রই প্রকাশ করা হবে। 


সৌদি আরবের এই নতুন নির্দেশনা বিশ্বজুড়ে মুসলমানদের মধ্যে আলোচনা শুরু করেছে। অনেকেই স্বাস্থ্য নিরাপত্তার দিকে নজর দিচ্ছেন এবং এই নির্দেশনাকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে বিবেচনা করছেন। 


নতুন নির্দেশনা নিয়ে মুসলিম সম্প্রদায়ের নেতারা সন্তোষ প্রকাশ করেছেন এবং এ বিষয়ে আরও সচেতনতা বৃদ্ধির প্রয়োজনীয়তা তুলে ধরেছেন। তারা বলছেন, নিরাপত্তা নিশ্চিত করে হজ ও ওমরাহ পালনের সুযোগ তৈরি করা উচিত যাতে সবাই নিরাপদে ধর্মীয় কার্যক্রম পালন করতে পারেন।


এটি সৌদি আরবের পক্ষ থেকে একটি দায়িত্বশীল পদক্ষেপ হিসেবে দেখা হচ্ছে, যা পবিত্র স্থানগুলিতে মানুষের নিরাপত্তা ও স্বাস্থ্যের খেয়াল রাখার প্রতিশ্রুতি দেয়। ধর্মীয় কর্তৃপক্ষ ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের নির্দেশনাগুলি সঠিকভাবে অনুসরণ করা হলে, আশা করা যায় যে, আগামী বছরগুলোতে হজ ও ওমরাহ পালনে গুণগত পরিবর্তন আসবে।