সরকারি টাকায় হজ করা বিলাসিতা: আহমাদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ০৯:৪৬ অপরাহ্ন
সরকারি টাকায় হজ করা বিলাসিতা: আহমাদুল্লাহ

সরকারি অর্থে হজ করার প্রথাকে বিলাসিতা হিসেবে মন্তব্য করেছেন দেশের আলোচিত আলেম এবং আস-সুন্নাহ ফাউন্ডেশনের চেয়ারম্যান শায়খ আহমাদুল্লাহ। তিনি সোমবার (২৩ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যমে একটি পোস্টের মাধ্যমে এই মত প্রকাশ করেন।


শায়খ আহমাদুল্লাহ তাঁর বক্তব্যে উল্লেখ করেন, "সরকারি টাকায় হজ করা এক ধরনের বিলাসিতা। প্রতি বছর অনেক ক্ষমতাসীন রাজনীতিক এবং সরকারের পছন্দের ব্যক্তিরা রাষ্ট্রের খরচে হজে যান। এটি শরয়ী এবং নৈতিক দিক থেকে গ্রহণযোগ্য নয়।" তিনি ব্যাখ্যা করেন যে, এতে দেশের অর্থের অসদ্ব্যবহার হয় এবং সাধারণ হাজিদের সেবা ও অধিকার ক্ষুণ্ন হয়।


তিনি আরও বলেন, "সরকারি টাকা মানে জনগণের টাকা। জনগণ তো কাউকে হজের জন্য টাকা দেয় না। একজন প্রভাবশালী ব্যক্তি যখন জনগণের টাকায় হজ করছেন, তখন এর মধ্যে গৌরবের কিছু নেই; বরং এটি একটি প্রচ্ছন্ন লাঞ্ছনা।" 


শায়খ আহমাদুল্লাহ স্পষ্টভাবে বলেন, "এই প্রথা চিরতরে বন্ধ হওয়া উচিত।" তবে, তিনি সরকারের পক্ষ থেকে নিয়োজিত ডাক্তার, হজ গাইড ও অন্যান্য হজ সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিষয়ে আলাদা করে মন্তব্য করেন। তিনি বলেন, "তাদের জন্য এটি ভিন্ন পরিস্থিতি, কারণ তারা যথাযথ দায়িত্ব পালন করছেন।"


এই মন্তব্যের মাধ্যমে শায়খ আহমাদুল্লাহ বর্তমান প্রেক্ষাপটে সরকারের হজ পদ্ধতির প্রতি একটি সমালোচনা তুলে ধরেছেন, যা জনমানসে ব্যাপক প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে। সামাজিক যোগাযোগমাধ্যমে তাঁর পোস্টটি ভাইরাল হয়ে যায় এবং এটি নিয়ে বিতর্ক শুরু হয়।


আল্লাহর প্রতি এই ধরনের গভীর ভাবনা ও নৈতিক দায়িত্ববোধের কারণে শায়খ আহমাদুল্লাহ অনেকের কাছে জনপ্রিয়তা অর্জন করেছেন। তাঁর বক্তব্যটি কেবল হজ নিয়ে নয়, বরং সরকারী নীতি ও দায়িত্বশীলতার প্রসঙ্গেও গুরুত্বপূর্ণ একটি বার্তা নিয়ে এসেছে।