গণভবন পরিদর্শন শেষে যেসব নির্দেশনা দিলেন প্রধান উপদেষ্টা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: সোমবার ২৮শে অক্টোবর ২০২৪ ০৫:২৬ অপরাহ্ন
গণভবন পরিদর্শন শেষে যেসব নির্দেশনা দিলেন প্রধান উপদেষ্টা

আওয়ামী লীগের ১৫ বছরের অপশাসন, নির্যাতন, খুন-গুম এবং স্বৈরাচার উৎখাতের প্রতীক হিসেবে গণভবনকে দ্রুততম সময়ে জাদুঘরে পরিণত করার নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।


সোমবার (২৮ অক্টোবর) প্রধান উপদেষ্টা গণভবন পরিদর্শনকালে এ নির্দেশনা দেন। এ সময় তার সঙ্গে ছিলেন উপদেষ্টা আদিলুর রহমান খান, নাহিদ ইসলাম ও আসিফ মাহমুদ। এছাড়া প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলমও এ সময় উপস্থিত ছিলেন।


প্রধান উপদেষ্টা বলেন, গণভবনে ক্ষমতাচ্যুত স্বৈরশাসক শেখ হাসিনা গত ১৫ বছর ধরে বাস করেছিলেন, যা দমন ও তার নৃশংস শাসনের প্রতীক হয়ে উঠেছে।

 

গণভবনে জাদুঘর বানানোর নির্দেশনা দিয়ে তিনি বলেন, জাদুঘরে দুঃশাসনের স্মৃতি এবং জনগণ যে ক্ষোভ প্রকাশ করে তাকে (শেখ হাসিনা) ক্ষমতা থেকে উৎখাত করেছিল, সে সব স্মৃতি থাকতে হবে। আয়নাঘর, যেখানে হাসিনার কুখ্যাত নিরাপত্তা সংস্থাগুলো গোপনে শত শত ভিন্নমতাবলম্বী ও বিরোধী কর্মীকে আটক করেছিল তারও একটি রেপ্লিকা গণভবনের জাদুঘরে নির্মাণ করা উচিত বলে মন্তব্য করেন প্রধান উপদেষ্টা।

 

১৫ বছরের অপশাসন, গুম-খুন ও নির্যাতনের বিভিন্ন প্রতীক গণভবন জাদুঘরে সংরক্ষণের নির্দেশ দিয়েছেন প্রধান উপদেষ্টা।  প্রধান উপদেষ্টার প্রেস উইং এ সময় অধ্যাপক ইউনূস উপদেষ্টাদের জাদুঘর বিশেষজ্ঞদের সঙ্গে পরামর্শ করতে বলেন। চলতি বছরের ডিসেম্বরের মধ্যে জাদুঘরের জন্য প্রস্তাব চূড়ান্ত করতেও নির্দেশ দেন তিনি।

 

উল্লেখ্য, গত ৫ আগস্ট ছাত্র-জনতার আন্দোলনের মুখে শেখ হাসিনা বাংলাদেশ থেকে পালিয়ে ভারতে আশ্রয় নেয়ার কয়েক মুহূর্তে গণভবনে কয়েক লাখ বিক্ষোভকারী হামলা চালায়। বিক্ষোভকারীরা গণভবনের দেয়াল ও কক্ষে গ্রাফিতি এঁকে এবং হাসিনার বিরুদ্ধে নানা প্রতিবাদ নোট লিখে ক্ষোভ প্রকাশ করেন।