সবজির বাজারে সেঞ্চুরির খেতাব ধনে-পাতার

নিজস্ব প্রতিবেদক
শামসুজ্জোহা সুজন , উপজেলা প্রতিনিধি, (ভূরুঙ্গামারী) কুড়িগ্রাম
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ০৪:৪৯ অপরাহ্ন
সবজির বাজারে সেঞ্চুরির খেতাব ধনে-পাতার

সবজির বাজারে দামের সেঞ্চুরির প্রতিযোগিতায় সবাইকে পেছনে ফেলে শীর্ষে উঠে এসেছে ধনেপাতা। কাঁচা মরিচ ও আদার সঙ্গে তীব্র প্রতিযোগিতার মধ্যে থাকা ধনেপাতা অবশেষে রেকর্ড গড়ে এক কেজির দাম ৫০০ টাকা ছুঁয়েছে। এর ফলে ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে আলোচনা শুরু হয়েছে।


সোমবার কুড়িগ্রামের ভূরুঙ্গামারী বাজারে গিয়ে দেখা গেছে, ধনেপাতা প্রতি কেজি ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। এই দাম শোনা মাত্রই বাজারের ক্রেতা সাখাওয়াত হোসেন সানোয়ার হতবাক হয়ে যান। তিনি জানান, "ধনেপাতার এত দাম আগে কখনো শুনিনি।"


বাজারের খুচরা বিক্রেতারা জানাচ্ছেন, ধনেপাতা কিনতে হয় বেশি দামে, কারণ এটি দ্রুত পঁচে যায়। এ কারণে ক্রেতারা সাধারণত অল্প পরিমাণে কেনেন, যা বাজারে চাহিদা বাড়ায় এবং দাম বাড়তে সহায়তা করে। 


অন্যদিকে, আড়তদারদের বক্তব্য, স্থানীয়ভাবে ধনেপাতার চাষ বর্তমানে কমে গেছে। এর ফলে বিভিন্ন স্থান থেকে ধনেপাতা আসছে বাজারে। ধনেপাতার ক্রয়মূল্যের সাথে সামান্য লাভ যোগ করে খুচরা বিক্রেতাদের কাছে ৩৮০ থেকে ৪০০ টাকার মধ্যে বিক্রি করা হচ্ছে।


স্থানীয় কৃষকেরা জানান, ধনেপাতার চাষে আগ্রহ কমে যাওয়ার পেছনে বিভিন্ন কারণ কাজ করছে। ফলন ভালো হলেও বাজারের দাম নিম্নমুখী হওয়ার আশঙ্কা থাকায় কৃষকরা এ চাষে উৎসাহিত হচ্ছেন না। 


এদিকে, ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে ধনেপাতার দাম বৃদ্ধি নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। এর ফলে বাজারে সবজির অন্যান্য পণ্যের দামও প্রভাবিত হতে পারে। 


সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত বাজার ব্যবস্থাপনার ওপর নজর দিতে এবং কৃষকদের সহায়তার জন্য কার্যকর ব্যবস্থা গ্রহণ করতে আহ্বান জানিয়েছে স্থানীয়রা।