তাড়াশে প্রবল বর্ষণে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

নিজস্ব প্রতিবেদক
মোঃ শামছুল হক, উপজেলা প্রতিনিধি, উল্লাপাড়া, সিরাজগঞ্জ
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ০৭:৪৪ অপরাহ্ন
তাড়াশে প্রবল বর্ষণে ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি

তাড়াশে প্রবল বর্ষণের ফলে গত কয়েকদিন ধরে রাস্তাঘাট এবং বহু পুকুর তলিয়ে গেছে, যার ফলে শত শত মৎস্য চাষী ও কৃষকের জন্য চরম বিপর্যয় সৃষ্টি হয়েছে। স্থানীয় কৃষক ও মৎস্য চাষীরা জানিয়েছেন, ৬ অক্টোবর রবিবার সকালে শুরু হওয়া বর্ষণে তাদের ফসল এবং মাছ দুটোই ক্ষতির সম্মুখীন হয়েছে। বিভিন্ন গ্রামে যেমন ঝুরঝুরি, সরাপপুর, বোয়ালিয়া, জাহাঙ্গীরগাঁতী, শোলাপাড়া, বিদুমাগুরিয়া, শাস্তান, ভায়াট, শান্তান, কাউরাইল, মাদারজানি, ইত্যাদি এলাকাগুলোর ফসলী জমি ও পুকুর ডুবে যায়।


সরাপপুর গ্রামের মৎস্যচাষী আবুল কালাম এবং তার ছেলে ইব্রাহিম হোসেন জানান, প্রবল বর্ষণের কারণে তাদের পুকুরের মাছ ভেসে গেছে, যা তাদের অর্থনৈতিকভাবে বিপর্যস্ত করেছে। একই গ্রামের আরেক মৎস্যচাষী মতিয়ার রহমানের ছেলে আঃ মমিনও একইভাবে ক্ষতির কথা জানান।


বিষয়টির গভীরতা সম্পর্কে জানা গেছে, স্থানীয় কৃষকেরা অভিযোগ করেছেন যে, তাড়াশের যত্রতত্র পুকুর খননের ফলে পানি নিষ্কাশনের খালগুলো বন্ধ হয়ে গেছে, যার কারণে এই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তারা স্থানীয় উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উর্ধতন কর্তৃপক্ষের কাছে আবেদন করেও কোনো কার্যকরী পদক্ষেপের দেখা পাননি।


এ পরিস্থিতিতে স্থানীয় বাসিন্দারা জরুরি ভিত্তিতে যত্রতত্র পুকুর খনন বন্ধ এবং পানি নিষ্কাশনে খাল খননের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছেন। তাদের দাবি, দ্রুত পদক্ষেপ না নেওয়া হলে আগামীতে আরও বড় বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।