শিশুরাই বাংলাদেশের ভবিষ্যৎ: ড. মুহাম্মদ ইউনূসের গুরুত্বারোপ

নিজস্ব প্রতিবেদক
মোঃ সাইফুল ইসলাম, সিনিয়র স্টাফ রিপোর্টার
প্রকাশিত: সোমবার ৭ই অক্টোবর ২০২৪ ১২:৫৪ অপরাহ্ন
শিশুরাই বাংলাদেশের ভবিষ্যৎ: ড. মুহাম্মদ ইউনূসের গুরুত্বারোপ

প্রধান উপদেষ্টা প্রফেসর ড. মুহাম্মদ ইউনূস বলেছেন, “শিশুরাই সমৃদ্ধ বাংলাদেশের রূপকার।” তিনি সোমবার (৭ অক্টোবর) ‘বিশ্ব শিশু দিবস’ উপলক্ষে এক বাণীতে শিশুদের সুন্দর বিকাশের জন্য গুরুত্ব প্রদানকে আমাদের সকলের দায়িত্ব হিসেবে উল্লেখ করেন।



ড. ইউনূস বলেন, “বাংলাদেশকে নতুনভাবে গড়ে তুলতে হলে শিশুদের প্রতি বঞ্চনা, শিশুশ্রম, অপুষ্টি ও বাল্যবিবাহের মতো সমস্যাগুলো চিহ্নিত করে তা সমাধান করতে হবে।” তিনি শিশুদের শারীরিক, মানসিক ও সাংস্কৃতিক বিকাশের জন্য উপযুক্ত পরিবেশ, শিক্ষা, নিরাপত্তা, পুষ্টি ও বিনোদনের প্রয়োজনীয়তা তুলে ধরেন।


“শিশুরা স্নেহ, মমতা ও মুক্তচিন্তার চেতনায় বেড়ে উঠলে আগামী দিনের বাংলাদেশ গঠনে তারা ইতিবাচক ভূমিকা রাখতে পারবে,” বলেন ইউনূস। তিনি আশা প্রকাশ করেন, “আজকের শিশুরাই ভবিষ্যতে শিল্পী, সাহিত্যিক, দার্শনিক, অর্থনীতিবিদ, বিজ্ঞানী, চিকিৎসক ও প্রকৌশলী হবে।”


বিশ্ব শিশু দিবস ২০২৪ উদ্যাপনে গৃহীত কর্মসূচিগুলো শিশুর সার্বিক বিকাশে সহায়ক হবে বলে তিনি মন্তব্য করেন। তিনি বলেন, “বাংলাদেশসহ বিশ্বের সকল শিশু নিরাপদ ও নিবিড় স্নেহ-যত্নে বেড়ে উঠুক—এটাই আমার প্রত্যাশা।”


এদিকে, শিশুর প্রতি সঠিক যত্ন এবং তাদের মৌলিক অধিকার নিশ্চিত করার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন ইউনূস। তার এই বার্তা শিশুদের উন্নয়ন ও তাদের অধিকার রক্ষায় সমাজের সকল স্তরের মানুষকে উদ্বুদ্ধ করবে, এমনটাই আশা করা হচ্ছে।