কাউখালীতে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে হবে: আহসান কবির

নিজস্ব প্রতিবেদক
সৈয়দ বশির আহম্মেদ, (জেলা প্রতিনিধি, পিরোজপুর)
প্রকাশিত: শনিবার ৭ই সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫৫ অপরাহ্ন
কাউখালীতে শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনতে হবে: আহসান কবির

পিরোজপুরের কাউখালী উপজেলায় শিক্ষার পরিবেশ উন্নয়নের লক্ষ্যে একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার, ৭ সেপ্টেম্বর সকাল ১১ টায় কাউখালী সরকারি কলেজের সভাকক্ষে অনুষ্ঠিত এ সভায় স্থানীয় শিক্ষক ও সুধী সমাজের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন। সভার সভাপতিত্ব করেন উপজেলার কাঠালিয়া পিজিএস স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মোঃ নাসির উদ্দিন মাহমুদ।


মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কাউখালী উপজেলা বিএনপির আহ্বায়ক ও সাবেক উপজেলা পরিষদের চেয়ারম্যান এস এম আহসান কবির। তিনি তার বক্তব্যে শিক্ষার মান উন্নয়ন ও পরিবেশ ফিরিয়ে আনার গুরুত্ব সম্পর্কে আলোচনা করেন। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কাউখালী উপজেলা বিএনপির সদস্য সচিব সাবেক যুবদলের কেন্দ্রীয় নেতা এইচ এম দ্বীন মোহাম্মদ।


অনুষ্ঠানে উপস্থিত ছিলেন উপজেলা জামাতের আমির মাওলানা নজরুল ইসলাম, সেক্রেটারি অধ্যাপক হুমায়ুন কবির, সমাজসেবক অ্যাডভোকেট আনোয়ার হোসেন তালুকদার স্বপন, কাউখালী সরকারি কলেজের সাবেক ভারপ্রাপ্ত অধ্যক্ষ মোঃ নজরুল ইসলাম, কাউখালী মহিলা কলেজের অধ্যক্ষ অলক কর্মকার, কাউখালী সরকারি বালিকা বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক এসএম গিয়াস উদ্দিন, শিয়ালকাঠি দারুস সুন্নাত ডিগ্রী মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা মিজানুর রহমান, কেউন্দিয়া শহীদ স্মৃতি বালিকা বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক শামসুর রহমান মিজান, উত্তর হোগলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আল মামুন খান, সাহাপুরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুন্নাহার বেগম, কাউখালী প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোঃ রফিকুল ইসলাম, বৈষম্য ছাত্র আন্দোলনের প্রতিনিধি সিয়াম তালুকদার, মমিন ইউ আহমেদ প্রমুখ।


অনুষ্ঠানের সঞ্চালনার দায়িত্ব পালন করেন কাউখালী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সুব্রত রায়।


সভায় এক শিক্ষক উল্লেখ করেন, “গত সরকারের নতুন কারিকুলাম বন্ধ করা উচিত, কারণ আমরা শিক্ষকরা নিজেরাই এই কারিকুলাম বুঝতে পারছি না, ছাত্রদের কিভাবে বোঝাবো?”


প্রধান অতিথি আহসান কবির তার বক্তব্যে বলেন, “আমাদের গুরুত্বপূর্ণ দায়িত্ব হলো শিক্ষার পরিবেশ ফিরিয়ে আনা। এজন্য শিক্ষকদের আরও বেশি সচেতন হতে হবে। শ্রেণীকক্ষে শিক্ষকদের গুরুত্ব বাড়ানো প্রয়োজন এবং কোচিংয়ের চেয়ে শ্রেণীকক্ষে শিক্ষার গুণগত মান বজায় রাখতে হবে।”


এ সভার মাধ্যমে উপজেলা শিক্ষাব্যবস্থার উন্নয়ন এবং শিক্ষার মান বাড়ানোর জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণের প্রতি গুরুত্বারোপ করা হয়। উপস্থিত ব্যক্তিরা আশাবাদী যে, এ ধরনের মতবিনিময় সভার মাধ্যমে শিক্ষার উন্নয়নে নতুন দিগন্ত উন্মোচিত হবে।