রমজান উপলক্ষে হিলি বন্দর দিয়ে ছোলা আমদানি বৃদ্ধি পেয়েছে কমেছে দাম

নিজস্ব প্রতিবেদক
গোলাম রব্বানী, উপজেলা প্রতিনিধি হিলি (দিনাজপুর)
প্রকাশিত: রবিবার ১২ই মার্চ ২০২৩ ০৯:৩৪ অপরাহ্ন
রমজান উপলক্ষে হিলি বন্দর দিয়ে ছোলা আমদানি বৃদ্ধি পেয়েছে কমেছে দাম

পবিত্র মাহে রমজান মাস উপলক্ষে দিনাজপুরের হিলি বন্দর দিয়ে ভারতীয় ছোলা আমদানি বৃদ্ধি পেয়েছে কমেছে দাম। রবিবার (১২ মার্চ) হিলি স্থলবন্দর ও খুচরা বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে। হিলি কাস্টমস এর তথ্য মতে, ফেব্রুয়ারি মাসের প্রথম থেকে রোববার ( ১২ মার্চ) পর্যন্ত ভারত থেকে ১৫ হাজার মেট্রিক টন ছোলা আমদানি হয়েছে হিলি বন্দর দিয়ে। বন্দররে আমদানি বাড়ায় গেলো এক সপ্তাহে পাইকারি ও খুচরা বাজারে দামও কমেছে প্রতিকেজিতে ৫ থেকে ৭ টাকা।


হিলি স্থলবন্দরের চারমাথা মোড়ে খুচরা ছোলা বিক্রেতা আশিকুর রহমান বলেন, হিলি বন্দর দিয়ে ভারত থেকে ছোলা বুটের আমদানি বৃদ্ধি পাওয়ায় দামও কমেছে। গত সপ্তাহের বৃহস্পতিবার (৯ মার্চ) প্রতিকেজি ছোলা বিক্রি করেছি প্রকারভেদে ৮৫ থেকে ৮৭ টাকায়। আর আজ (১২ মার্চ) বিক্রি করছি ৮০ টাকায়।


হিলি বাজারে ছোলা কিনতে আসা রফিকুল ইসলাম বলেন, আর মাত্র কয়েক দিন পরে পবিত্র রমজান মাস। আর এই মাসে কম-বেশি সবাই ছোলা বুট ব্যবহার করে। তাই আমার বাড়ির জন্য আড়াই কেজি ছোলা বুট ৮০ টাকা কেজি দরে কিনলাম। দাম কমায় আমাদের জন্য খুব ভালো হয়েছে। 


হিলি বন্দরের পাইকারি ছোলা বুটের ক্রেতা রাজিউর মার্শাল বলেন, আমি প্রতিবছর রমজান মাসের আগে হিলি বন্দর থেকে ছোলা কিনে ঢাকা, বগুড়া, সিরাজগঞ্জসহ দেশের ল বিভিন্ন জায়গায় সরবরাহ করি। আজ বন্দরে ছোলার দাম কমেছে প্রতিকেজিতে ৫ থেকে ৭ টাকা। গত বৃহস্পতিবার ( ৫ মার্চ)  ছিল ৭৮ থেকে ৮০ টাকা।


বন্দরের ছোলা আমদানিকারক নাদিম হোসেন বলেন, রমজান মাসে ইফতারিতে ছোলা ব্যবহার সবাই কমবেশি করে।  প্রতিবছর রমজানে ছোলার চাহিদা বাড়ে। তাই আমদানিকারকেরা ছোলার বাজার স্বাভাবিক রাখতে ফেব্রুয়ারি মাস থেকে  এলসি খোলা শুরু করেন। এখন সেসব এলসির ছোলা আসছে।বন্দরে আমদানি বৃদ্ধি পাওয়ায় দামও কমেছে কেজিতে ৫ থেকে ৭ টাকা।


পানামা হিলি পোর্ট লিংক লিমিটেডের জনসংযোগ কর্মকর্তা মো. সোহরাব হোসেন মল্লিক বলেন, বছরের অন্যান্য সময় সাধারণত এই বন্দর দিয়ে ছোলা আমদানি হয় না। রোজার মাসে চাহিদা থাকায় আমদানিকারকেরা ছোলা আনেন।’ তিনি আরও বলেন,   ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে  এই বন্দর দিয়ে ভারত থেকে ছোলা আমদানি শুরু হয়। ফেব্রুয়ারি মাসে ৭ হাজার মেট্রিক টন আর  আজ পর্যন্ত মাত্র ১২ দিনেই আমদানি হয়েছে ৮ হাজার মেট্রিক টন ছোলা।