চট্টগ্রামে অক্সিজেন প্লান্টে বিস্ফোরণে নিহত বেড়ে ৬

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ৪ঠা মার্চ ২০২৩ ০৮:৫৯ অপরাহ্ন
চট্টগ্রামে অক্সিজেন প্লান্টে বিস্ফোরণে নিহত বেড়ে ৬

চট্টগ্রামের সীতাকুণ্ডের কদমরসূল এলাকায় ‘সীমা অক্সিজেন লিমিটেড’ নামে একটি অক্সিজেন প্লান্টে বিস্ফোরণ থেকে আগুন লেগেছে। এতে এখন পর্যন্ত ছয়জনের মরদেহ উদ্ধার করা হয়েছে।


দগ্ধ হয়েছেন অনেকেই। তাদের মধ্যে অন্তত ১৫ জনকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।


নিহতদের মধ্যে একজনের নাম শামসুল আলম। তার বয়স আনুমানিক ৪০। অন্যদের নাম জানা যায়নি। অন্যদিকে, আহতদের মধ্যে প্রাথমিকভাবে ৯ জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন- ১. মো. নূর হোসেন (৩০), ২. মো. আরাফাত (২২). ৩. মোতালেব (৫২), ৪. ফেনসি (৩০), ৫. মো. জসিম উদ্দিন (৪৫), ৬. নারায়ণ (৬০), ৭. মো. ফোরকান দাদা বয়স (৩৫), ৮. শাহরিয়ার (২৬) ৯. মো. জাহিদ হাসান (২৬)।


শনিবার বিকেল সাড়ে ৪টার দিকে এ দুর্ঘটনা ঘটে। আগুন নিয়ন্ত্রণে কাজ করছে ফায়ার সার্ভিসের ৯টি ইউনিট। হতাহতদের উদ্ধারের চেষ্টা চলছে। নিহতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। 


ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার সুলতান মাহমুদ বলেন, এটি অনেক বড় ধরনের একটি বিস্ফোরণ। 


সীতাকুণ্ড উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. শাহাদৎ হোসেন জানান, ফায়ার সার্ভিস, পুলিশ ও উপজেলা প্রশাসন দুর্ঘটনাস্থলে উদ্ধার তৎপরতা চালাচ্ছে।


হাইড্রোজেন পার অক্সাইডের তথ্য কেন গোপন করলো ডিপো কর্তৃপক্ষ


সীতাকুণ্ড থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তোফায়েল আহমেদ বলেন, বিকট শব্দে বিস্ফোরণের ঘটনা ঘটে। 


বিস্ফোরণে পুরো অক্সিজেন প্লান্টটিই ক্ষতিগ্রস্ত হয়েছে। বিস্ফোরণের পর আগুন লাগায় ধোঁয়া বহু দূর থেকে দেখা যাচ্ছে।


গত বছরের ৪ জুন এই অক্সিজেন প্লান্ট থেকে পৌনে এক কিলোমিটার দূরে বিএম কনটেইনার ডিপোতে আগুন লাগে। ডিপোর কিছু কনটেইনারে থাকা রাসায়নিক পদার্থের কারণে দফায় দফায় বিস্ফোরণ ঘটে। এতে অন্তত ৫০ জন নিহত ও দুই শতাধিক মানুষ আহত হন।