মেহেরপুরে ফায়ার সার্ভিস স্টেশনের যৌথ উদ্যোগে অগ্নিনির্বাপণ মহড়া

নিজস্ব প্রতিবেদক
এস এম তারেক হোসেন, জেলা প্রতিনিধি মেহেরপুর
প্রকাশিত: শনিবার ৩০শে জুলাই ২০২২ ০৬:০৯ অপরাহ্ন
মেহেরপুরে ফায়ার সার্ভিস স্টেশনের যৌথ উদ্যোগে অগ্নিনির্বাপণ মহড়া

মেহেরপুর ফায়ার সার্ভিস স্টেশন ও বামন্দী ফায়ার সার্ভিস স্টেশনের যৌথ উদ্যোগে মেহেরপুরের গাংনী উপজেলায় গণসংযোগ ও অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত হয়েছে। 


বামন্দী ফায়ার সার্ভিস স্টেশনের টিম লিডার সাইফুল ইসলামের নেতৃত্বে আজ (৩০শে জুলাই) শনিবার সকালে উপজেলার জুগিন্দা বাজারে এ মহড়া অনুষ্ঠিত হয়।


মহড়া শেষে টিম লিডার সাইফুল ইসলাম জানান, 'উপজেলায় বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।এতে অনেকের জানমালের ক্ষতি হয়।অনেক পরিবারই হারায় শেষ সম্বল টুকু।আবার অনেকেই হয়েছে পঙ্গু। অগ্নিকাণ্ড প্রতিরোধের প্রাথমিক কৌশলগুলো প্রতিটি মানুষের শিখে রাখা উচিত। কারণ ঘরে আগুন লাগলে এই কৌশল গুলো বাস্তবে প্রয়োগ করতে পারবে।'


মেহেরপুর ফায়ার সার্ভিস স্টেশনের পক্ষ থেকে বলা হয়, বৈদ্যুতিক যন্ত্রপাতি,গ্যাসের চুলা ব্যবহার ও রক্ষণাবেক্ষণের মৌলিক নিয়মগুলো অবশ্যই সকলের জানা প্রয়োজন।এছাড়া ঘরে ফায়ার এক্সটিংগুইসার রাখা এবং এর ব্যবহার সম্পর্কে সকলের জানা জরুরি।কিভাবে ফায়ার এক্সটিংগুইসার ব্যবহার করবে সে বিষয়ে উপস্থিত প্রত্যেককে এ মহড়ার মাধ্যমে অবগত করা হয়।


স্থানীয়রা জানান,ফায়ার সার্ভিসের মহড়ায় যে অগ্নিনির্বাপণ কৌশলগুলো শেখানো হয় তা জেনে রাখা প্রয়োজন।কারণ কৌশলগুলো আগুন নেভানো,আহত ব্যক্তিদের উদ্ধার,প্রয়োজনীয় জিনিসপত্র নিরাপদে সরিয়ে নেওয়া সহ পদ্ধতিগুলো বিভিন্ন কাজে লাগবে।


এসময় অগ্নি নির্বাপন মহড়ায় মেহেরপুর ফায়ার সার্ভিস স্টেশন ও বামন্দী ফায়ার সার্ভিস স্টেশনের সদস্য সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ উপস্থিত ছিলেন।