জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কুশাহাটায় মতবিনিময়

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৮শে জুলাই ২০২২ ০৫:৩৪ অপরাহ্ন
জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে কুশাহাটায় মতবিনিময়

নিরাপদ মাছে ভরবো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এ প্রতিপাদ্যে শুরু হওয়া জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ উপলক্ষে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের দূর্গম চরাঞ্চল কুশাহাটায় মৎস্যচাষী ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।


বৃহস্পতিবার (২৮ জুলাই) বেলা ১১টায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ বাস্তবায়ন সম্পর্কিত গোয়ালন্দ উপজেলা কমিটির আয়োজনে দৌলতদিয়ার দূর্গম চরাঞ্চল কুশাহাটায় এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।


দৌলতদিয়া ইউপি চেয়ারম্যান আঃ রহমান মন্ডলের সভাপতিত্বে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার ইউএনও মো. জাকির হোসেন। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. আসাদুজ্জামান চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান নার্গিস পারভীন, গোয়ালন্দ ঘাট থানার অফিসার ইনচার্জ ওসি স্বপন কুমার মজুমদার, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ, গোয়ালন্দ প্রেস ক্লাবের সভাপতি রাশেদুল হক রায়হান, দৌলতদিয়া ইউপি সদস্য মো. কাশেম, গফ্ফার, মহিলা ইউপি সদস্য চম্পা আক্তার প্রমুখ।


সভায় গোয়ালন্দ উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. রেজাউল শরীফ বর্তমান সময়ে মৎস্য খাতে অগ্রগতি, সাফল্য, মৎস্য সংরক্ষনসহ দেশব্যাপি মাছের উৎপাদন, প্রজনন ও বিভিন্ন সুফলের দিক তুলে ধরেন।


শনিবার প্রথম দিনে স্থানীয় সাংবাদিকগণের সাথে মতবিনিময় সভা ও উপজেলার গুরুত্বপূর্ণ স্থানে মাইকিং এবং ব্যানার ফেস্টুনের মাধ্যমে জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপনের প্রচার-প্রচারণা শুরু করা হয়।


রবিবার দ্বিতীয় দিনে ব্যানার ফেস্টুন সহযোগে র্যালি, উদ্বোধনী অনুষ্ঠান ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। এতে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য কাজী কেরামত আলী মৎস্য সপ্তাহ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


একই দিনে উপজেলা পরিষদ পুকুরে পোনামাছ অবমুক্তকরণ, সফল মৎস্যচাষীদের মাঝে মৎস্য পুরস্কার প্রদান এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।


সোমবার তৃতীয় দিনে প্রান্তিক পর্যায়ে মৎস্যচাষি ও মৎস্যজীবীদের সাথে মতবিনিময়, মঙ্গলবার চতুর্থ দিনে অবৈধ জালের বিরুদ্ধে মোবাইল কোর্ট পরিচালনা, বুধবার পঞ্চম দিনে গোয়ালন্দ উপজেলার গুরুত্বপূর্ণ এলাকায় মৎস্যচাষিদের মাছচাষ বিষয়ক বিশেষ পরামর্শ সেবা প্রদান, পুকুরের মাটি ও পানি পরীক্ষা এবং মৎস্য সেক্টরে বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়।


বৃহস্পতিবার ষষ্ঠ দিনে দূর্গম চরাঞ্চল কুশাহাটায় মৎস্যজীবী ও মৎস্যচাষীদের নিয়ে মতবিনিময় সভা করা হয় এবং শুক্রবার ২৯ জুলাই সমাপনী দিনে জাতীয় মৎস্য সপ্তাহের মূল্যায়ন ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।