কলাপাড়ায় টেকসই বেড়িবাঁধের দাবিতে বানভাসিদের মানববন্ধন

নিজস্ব প্রতিবেদক
আনোয়ার হোসেন আনু, কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:৫৩ অপরাহ্ন
কলাপাড়ায় টেকসই বেড়িবাঁধের দাবিতে বানভাসিদের মানববন্ধন

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি: পটুয়াখালীর কলাপাড়ায় টেকসই বেড়িবাঁধের দাবিতে মানববন্ধন করেছে বানভাসিরা। সোমবার (২৩ সেপ্টেম্বর) সকালে টিয়াখালী নদী পাড়ে অনুষ্ঠিত এই মানববন্ধনে ক্ষতিগ্রস্ত পরিবার এবং স্থানীয় বাসিন্দারা অংশগ্রহণ করেন।


ধানখালী ইউনিয়নের পশ্চিম লোন্দা গ্রামে অনুষ্ঠিত এই মানববন্ধনে অংশ নেওয়া ২৫০ পরিবারের সদস্যরা অভিযোগ করেন, টেকসই বেড়িবাঁধ না থাকায় তাদের বাড়িঘর এবং কৃষিজমি বারবার প্লাবিত হচ্ছে। এ অবস্থায় কৃষি উৎপাদন ব্যাহত হওয়ায় তাদের জীবনযাত্রা কঠিন হয়ে পড়েছে।


মানববন্ধনে বক্তব্য রাখেন বীর মুক্তিযোদ্ধা আমিনুল ইসলাম ফকু, বীর মুক্তিযোদ্ধা আব্দুল আজিজ মোল্লা, মোঃ শাহীন মোল্লা, মোঃ সোহেল মোল্লা, কৃষক মো: মোশারফ হাওলাদার, বেল্লাল হোসেন, মোসাঃ হালিমা আয়শা এবং মেহেদী হাসান। বক্তারা বলেন, "জোয়ার-ভাটায় আমাদের এলাকার ২৫০ পরিবারের ঘর-বাড়ি পানিতে ডুবে যায়। শিশুদের স্কুলে যাওয়া সম্ভব হয় না। রান্নাঘরে পানি ওঠার কারণে রান্না করতে পারি না। ঘূর্ণিঝড় রেমালের সময় আমাদের বাড়ি ৪ দিন পানিতে তলিয়ে ছিল।"


বক্তারা আরো জানান, তাদের এলাকার প্রায় ২০০ একর জমি পানিতে তলিয়ে যায়। এই জমিতে তিন ফসলি চাষাবাদ করার সুযোগ থাকলেও বর্তমানে এক ফসলও চাষ করতে পারছেন না। তারা সরকারের কাছে টেকসই বেড়িবাঁধ নির্মাণের দাবি জানান, যা তাদের নিরাপত্তা এবং কৃষিজমির সুরক্ষার জন্য অত্যাবশ্যক।


মানববন্ধনের শেষে এলাকাবাসী সরকারের কাছে তাদের দাবি পূরণের আশ্বাস চান। তারা আশা প্রকাশ করেন যে, সরকার তাদের পরিস্থিতি বিবেচনায় নিয়ে টেকসই বেড়িবাঁধ নির্মাণের জন্য কার্যকর পদক্ষেপ নেবে। কলাপাড়ার এই এলাকার বানভাসিরা এখনই কার্যকর সমাধানের অপেক্ষায় রয়েছেন।