চাল আত্মসাতের অভিযোগে পদ হারালেন ইউপি চেয়ারম্যান আতাউর রহমান

নিজস্ব প্রতিবেদক
আসলাম উদ্দিন আহম্মেদ, উলিপুর (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রকাশিত: সোমবার ২৩শে সেপ্টেম্বর ২০২৪ ০৪:১৯ অপরাহ্ন
চাল আত্মসাতের অভিযোগে পদ হারালেন ইউপি চেয়ারম্যান আতাউর রহমান

কুড়িগ্রামের উলিপুরের থেতরাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আতাউর রহমানের বিরুদ্ধে চাল আত্মসাতসহ নানা অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ায় তিনি পদ হারিয়েছেন। স্থানীয় সরকার বিভাগ থেকে রোববার (২২ সেপ্টেম্বর) একটি প্রজ্ঞাপন জারি করে এ পদটি শূন্য ঘোষণা করা হয়।


প্রজ্ঞাপনে বলা হয়, আতাউর রহমানের বিরুদ্ধে টিসিবি, ভিজিডি, ট্রেড লাইসেন্স, এডিপি প্রকল্প, টিআর এবং কাবিটা সংক্রান্ত অর্থায়নে বিভিন্ন অনিয়মের অভিযোগ উত্থাপিত হয়েছে। একই ইউনিয়নের ৯ জন সদস্য অনাস্থা প্রস্তাব পেশ করেন। সরেজমিন তদন্তে অভিযোগগুলোর মধ্যে ২৪০ কেজি চাল আত্মসাৎ এবং ২০২২-২৩ অর্থবছরের কাবিটা প্রকল্পের আওতায় সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ ভরাটের জন্য অর্থ আত্মসাতের অভিযোগ প্রমাণিত হয়েছে।


স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন অনুযায়ী, উলিপুরের সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তাকে তদন্তকারী কর্মকর্তা হিসেবে নিয়োগ করা হয়। এরপর বিশেষ সভা আহ্বান করে গোপন ব্যালটের মাধ্যমে অনাস্থা প্রস্তাবের পক্ষে ও বিপক্ষে ভোট গ্রহণ করা হয়। এতে ১১টি ভোট অনাস্থা প্রস্তাবের পক্ষে পড়ে।


প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, তদন্তে প্রমাণিত হওয়া অভিযোগের ভিত্তিতে এবং বিশেষ সভায় অনাস্থা প্রস্তাবের অনুমোদন হওয়ায় আতাউর রহমানের জন্য ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান পদে দায়িত্ব পালন করা আর সমীচীন হবে না।


সোমবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আতাউর রহমান বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, বিধি মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।


এ ঘটনা স্থানীয় রাজনৈতিক অঙ্গনে উদ্বেগ সৃষ্টি করেছে। অনেকেই দাবি করেছেন, প্রশাসনের কঠোর পদক্ষেপের মাধ্যমে অনিয়মের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে, যেন ভবিষ্যতে এমন ঘটনা আর না ঘটে। স্থানীয়রা আশা করছেন, নতুন নেতৃত্বের মাধ্যমে ইউনিয়নের উন্নয়ন কার্যক্রম দ্রুত গতিতে এগিয়ে যাবে।