জুমার দিন মানুষ ও জিন ছাড়া সব প্রাণী কেন ভীত থাকে?

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২রা জুন ২০২৩ ১২:০৮ অপরাহ্ন
জুমার দিন মানুষ ও জিন ছাড়া সব প্রাণী কেন ভীত থাকে?

সপ্তাহের সেরা দিন জুমা। এ দিনটি অনেক ঘটনাবহুল ও তাৎপর্যময়। ভবিষ্যতেও এ দিনে গুরুত্বপূর্ণ ঘটনা ঘটবে। আবার এ দিনে রয়েছে দোয়া কবুলের বিশেষ মুহূর্ত। এসব ঘটনা ও ফজিলত মানুষের রটানো কোনো বিষয় নয়, বরং তা মানুষের জানার উদ্দেশ্যে নবিজি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের বর্ণনা। জুমার দিনের সেসব ঘটনা ও করণীয় কী?


হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেছেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘সূর্য উদয় হওয়ার দিনগুলোতে জুমার দিনই হচ্ছে সর্বোত্তম। (অতিতে) এ দিনে

১. হজরত আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা হয়েছিল।

২. এদিনই তাঁকে জান্নাত থেকে পৃথিবীতে পাঠানো হয়েছিল।

৩. এদিনই তাঁর তাওবা কবুল করা হয়েছিল।

৪. এদিনই তিনি ইন্তিকাল করেছিলেন এবং

৫. (ভবিষ্যতে) এদিনই কেয়ামাত সংঘটিত হবে। (সে কারণেই) জিন ও মানুষ ছাড়া প্রতিটি প্রাণীই শুক্রবার (জুমার) দিন ভোর থেকে সূর্যোদয় পর্যন্ত কেয়ামাতের ভয়ে ভীত থাকে।


৬. (ফজিলত) এদিন এমন একটি বিশেষ সময় রয়েছে, নামাজরত অবস্থায় কোনো মুসলিম বান্দা মহান ও সর্বশক্তিমান আল্লাহর কাছে কোনো অভাব পূরণের জন্য দোয়া করলে মহান আল্লাহ তাকে তা দান করেন।


হজরত কাব রাদিয়াল্লাহু আনহু বলেন, এসময়টি প্রতি একবছরে একটি জুমার দিনে থাকে। আমি (আবু হুরায়রা) বললাম, না, বরং প্রতি জুমার দিনে থাকে। অতঃপর কাব (এর প্রমাণে) তাওরাত পাঠ করে বলেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম (প্রতিদিনের কথা) সত্যই বলেছেন।


হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, এরপর আমি আবদুল্লাহ ইবনু সালাম রাদিয়াল্লাহু আনহুর সঙ্গে সাক্ষাৎ করে বিষয়টি অবহিত করি। সেখানে কাব রাদিয়াল্লাহু আনহুও উপস্থিত ছিলেন।


হজরত আবদুল্লাহ ইবনু সালাম রাদিয়াল্লাহু আনহু বললেন, আমি দোয়া কবুলের বিশেষ সময়টি সম্পর্কে জানি। আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, আমাকে তা অবহিত করুন। তিনি বলেন-


‘সেটি হল জুমার দিনের সর্বশেষ সময়। আমি (আব হুরায়রা) বললাম, জুমার দিনের সর্বশেষ সময় কেমন করে হবে? অথচ রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যে কোনো মুসলিম বান্দা নামাজরত অবস্থায় ওই সময়টি পাবে...।’ কিন্তু আপনার বর্ণনাকৃত (দিনের সর্বশেষ) সময়ে তো নামাজ আদায় করা যায় না।


হজরত আব্দুল্লাহ ইবনু সালাম রাদিয়াল্লাহু আনহু বললেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম কি বলেননি, যে ব্যাক্তি নামাজের জন্য বসে অপেক্ষা করবে, সে নামাজ আদায় না করা পর্যন্ত নামাজরত বলে বিবেচিত হবে।


হজরত আবু হুরায়রা রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘হ্যাঁ’। তখন হজরত আব্দুল্লাহ ইবনু সালাম রাদিয়াল্লাহু আনহু বললেন, তা এরূপই।’ (আবু দাউদ, নাসাঈ, তিরমিজি, বুখারি, মুসলিম)


অন্য হাদিসে হজরত আওস ইবনু আওস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, তোমাদের দিনসমূহের মধ্যে সর্বোত্তম হল জুমার দিন। এদিন-

১, আদম আলাইহিস সালামকে সৃষ্টি করা হয়েছিল।

২. এদিনই তাঁর রূহ কবজ করা হয়েছিল।

৩. এদিন শিংগায় ফুৎকার দেয়া হবে এবং

৪. এদিনই বিকট শব্দ করা হবে।

কাজেই এদিনের (আমল)

৫. তোমরা আমার উপর বেশি বেশি দরূদ পাঠ করো। কারণ তোমাদের দরূদ আমার কাছে পেশ করা হয়।

আওস ইবনু আওস রাদিয়াল্লাহু আনহু বলেন, লোকেরা বুঝতে চাচ্ছিল আপনার শরীর তো জরাজীর্ণ হয়ে মিশে যাবে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, মহান সর্বশক্তিমান আল্লাহ মাটির জন্য নবি-রাসুলগণের দেহকে হারাম করে দিয়েছেন।’ (আবু দাউদ, নাসাঈ, ইবনে মাজাহ)


আমল

সুতরাং জুমার দিন সর্বশেষ সময় অর্থাৎ আসরের নামাজ পড়ে মসজিদে অবস্থান করে তাসবিহ-তাহলিল, তাওবা-ইসতেগফার, দোয়া-দরুদ পড়া। মাগরিবের নামাজের জন্য অপেক্ষা করা। সূর্য ডোবার মুহূর্তে মহান আল্লাহর কাছে নিজের সব চাওয়াগুলো পেশ করা। সে সময় মহান আল্লাহ বান্দার কোনো চাওয়াই অপূর্ণ রাখেন না।


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জুমার দিনের দোয়া কবুলের এ বিশেষ মুহূর্তটি কাজে লাগানোর তাওফিক দান করুন। এ দিনের ফজিলত ও কল্যাণ পাওয়ার তাওফিক দান করুন। হাদিসের ওপর যথাযথ আমল করার এবং তা সওয়াবের নিয়তে অন্যের কাছে পৌঁছে দেওয়ার তাওফিক দান করুন। আমিন।