ঈদের নামাজের সঠিক নিয়ম

নিজস্ব প্রতিবেদক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: সোমবার ২রা মে ২০২২ ০৯:৫৫ পূর্বাহ্ন
ঈদের নামাজের সঠিক নিয়ম

কুরআন-হাদিসের নির্দেশ অনুযায়ী ঈদুল ফিতর এবং ঈদুল আযহার নামায অবশ্যই ২ রাকাত আদায় করতে হবে। হযরত ওমর (রা.) বলেন, মুসাফিরের জন্য ২ রাকাত। ঈদের নামায ২ রাকাত, জুমার নামায ২ রাকাত এবং এগুলো মুহাম্মাদ (সা.) থেকে এসেছে।’ (সুনানে বায়হাকি-জুম’আ –পৃ-হাদিস -৫৭১৯)।


ঈদের নামাযের জন্য কোন আযান এবং ইকামতের দরকার নেই। সাহাবী যাবুর ইবনে সামুরা বর্ননা করেছেন, ‘তিনি মুহাম্মাদ (সা.) এর সাথে একবার বা দুইবার উভয় ঈদ পালন করেছেন এবং  সেইসালাতে কোন আযান কিংবা একামত ছিল না।’ (মুসলিম-সালাত-১৯২৯)।


ঈদের নামাযের আগে-পরে আর কোন নামায পড়তে হয় না। হাদীসে আছে, ইবনে আব্বাস (রা.) বলেন, “মুহাম্মাদ(সা.) ঈদুল ফিতরের দিনে নামায আদায় করতেন ও এই দুই রাকাতের আগে-পরে আর কোন নামায আদায় করতেন না”। (আবু দাউদ –সালাত-  ১১৫৫)।


ঈদের নামায আদায় করা শুরু করলে,আদায়কারীকে প্রথমে “তাকবীর  আল ইহরাম”  বলা। অর্থাৎ  “আল্লাহ হুআকবর” এবং প্রথম রাকাতে এটা ৭ বার অনুসরন করতে হবে এবং দ্বিতীয় রাকাতে ‘ফায় তাকবীর’ বলতেহ হবে। এগুলো আমরা সহীহ হাদিস থেকে জানতে পরেছি। আয়েশা(রা.) থেকে বর্নিত আছে যে, “মুহাম্মাদ(সা.) ঈদুল ফিতর এবং ঈদুল আযহা র নামায আদায় করতেন এবং তিনি প্রথম রাকাতে ৭ তকবীর এবং দ্বিতীয় রাকাতে ৫ তকবীর বলতেন”।(আবু দাউদ-সালাত-১১৪৫-১১৪৬)।


এরপরে ‘আউযুবিল্লাহ হিমিনাস—রাহমানির রহিম  এবং তারপর সুরা ফাতেহা পড়তে হবে। প্রথম রাকাতে ফাতিহার পরে,সুরা কাফ ও দ্বিতীয় রাকাতে ফাতিহার পরে সুরা কামার পড়তে হবে। কিংবা প্রথম  রাকাতে  সুরা আলা ও দ্বিতীয় রাকাতে দ্বিতীয় রাকাতে সুরা গাশিয়াহ পড়তে হবে। তবে অন্য সুরা পড়লেও সমস্যা নাই।তবে এটা সুন্নাত।


ঈদের সালাত আদায়ের পরে খুতবা দিতে হবে।হাদীসে আছে, ইবনে আব্বাস(রা.) বলেন, “মুহাম্মাদ(সা.) ওমর(রা.), আবু বকর(রা.) ও ওসমান(রা.) এর সাথে ঈদের নামায আদায় করেছেন। তাদের সকলেই আগে ঈদের নামায আদায় করেছেন, তারপর খুতবা পাঠ করেছেন”।  (বুখারী-ঈদ-৯৬২)।


সহীহ হাদিস শরীফে আছে যে, মুহাম্মাদ(সা.) ঈদের সালাত আদায় করার পরে  এবং খুতবা পড়ার আগে বলতেন যে, তোমাদের মধ্যে যারা খুতবা শুনতে চাও, তারা শুনতে পারো। আর যারা শুনতে চাও না, তারা তারা যেতে পারো”। (আবু দাউদ সালাত-১১৫১)।