অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে বিক্ষোভের পরিকল্পনা আওয়ামী লীগের

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ২৭শে অক্টোবর ২০২৪ ১১:৪৩ পূর্বাহ্ন
অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে বিক্ষোভের পরিকল্পনা আওয়ামী লীগের

ড. মুহাম্মদ ইউনূসের নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে শিগগিরই আন্দোলন শুরু করার পরিকল্পনা করছে বাংলাদেশ আওয়ামী লীগ। দলের সাংগঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল শুক্রবার (২৫ অক্টোবর) ভয়েস অব আমেরিকাকে এ তথ্য জানান।


নাদেল জানান, “আমরা আন্দোলন এবং রাজনৈতিক কর্মকাণ্ড শুরু করার পরিকল্পনা করছি।” তিনি উল্লেখ করেন, দলের নেতাদের একত্রিত করার কাজ চলছে এবং অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে বিক্ষোভ শুরু করার জন্য অন্যান্য সমমনা রাজনৈতিক শক্তির সাথে যোগাযোগ করা হচ্ছে। তিনি আশঙ্কা প্রকাশ করে বলেন, “আগামী দুই সপ্তাহ বা এক মাস পরে আমরা আন্দোলনে নামতে পারি।”


নাদেল আরও বলেন, “এই সরকার সম্পূর্ণ অসাংবিধানিক। আমরা যদি তাদের বিরুদ্ধে প্রতিবাদ করি এবং সারাদেশে বিক্ষোভ করি, তাহলে এই সরকার টিকে থাকতে পারবে না।” তিনি জানান, আওয়ামী লীগ অন্তর্বর্তী সরকারের সঙ্গে আলোচনায় বসতে আগ্রহী নয় এবং আন্দোলনের মাধ্যমে জনগণের সমর্থন নিয়ে সরকারের পতন ঘটানোর পরিকল্পনা করছে।


গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণঅভুত্থানের মুখে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতাচ্যুত হন এবং দেশ থেকে পালিয়ে ভারতে চলে যান। তার সঙ্গে আরও কয়েক ডজন আওয়ামী লীগ নেতা দেশ ত্যাগ করেন, যাদের মধ্যে শফিউল আলম চৌধুরী নাদেলও রয়েছেন।


অতীতের রাজনৈতিক ইতিহাস থেকে দেখা যায়, বাংলাদেশে সরকারের বিরুদ্ধে আন্দোলন শুরু হলে তা দ্রুতই বৃহত্তর জনসমর্থন পেতে পারে। তাই আওয়ামী লীগের এই পরিকল্পনা রাজনৈতিক পরিপ্রেক্ষিতে গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে।