শেয়ারবাজারে আবারও দরপতন, বিক্ষোভে ফুঁসছে বিনিয়োগকারীরা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: রবিবার ৬ই অক্টোবর ২০২৪ ০৬:৫০ অপরাহ্ন
শেয়ারবাজারে আবারও দরপতন, বিক্ষোভে ফুঁসছে বিনিয়োগকারীরা

দেশের শেয়ারবাজারে সপ্তাহের প্রথম কার্যদিবসে বড় ধরনের দরপতন দেখা দিয়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) উভয় বাজারেই সূচক কমেছে। ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৮৩ দশমিক ৮ পয়েন্ট কমে ৫,৩৭৮ পয়েন্টে নেমে এসেছে। সিএসইর সার্বিক সূচক ১০৪ দশমিক ৫২ পয়েন্ট হ্রাস পেয়ে নিম্নমুখী হয়েছে।


লেনদেনের প্রথমদিকে সূচক বৃদ্ধি পেলেও দিনশেষে বড় পতনে শেষ হয় লেনদেন। ডিএসইতে মোট লেনদেন হয় ৩৬৮ কোটি টাকার, যা আগের দিনের তুলনায় ৫৩ কোটি টাকা বেশি। লেনদেন হওয়া ৩৯২টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৮০টির শেয়ার দর বেড়েছে, ১৫৬টির কমেছে এবং ৫৬টির দর অপরিবর্তিত রয়েছে।


ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে শীর্ষে ছিল ইসলামী ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক ও ব্র্যাক ব্যাংক। শেয়ার দর বৃদ্ধির ক্ষেত্রে ফু ওয়াং সিরামিক, ফু ওয়াং ফুড ও রংপুর ডেইরি শীর্ষ তিন অবস্থানে রয়েছে।


এদিকে, শেয়ারবাজারের এ দরপতনের কারণে বিনিয়োগকারীদের মধ্যে ক্ষোভের সঞ্চার হয়। তারা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সামনে বিক্ষোভ করেন এবং কমিশনের চেয়ারম্যানের পদত্যাগ দাবি করেন।


চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও একই ধরণের পতন হয়েছে, যেখানে মোট লেনদেন হয়েছে ৯ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার।