বিএনপি'র গণসমাবেশ: চিঁড়া-মুড়ি-কম্বল নিয়ে রংপুরে কর্মীরা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শুক্রবার ২৮শে অক্টোবর ২০২২ ০৬:৪০ অপরাহ্ন
বিএনপি'র গণসমাবেশ: চিঁড়া-মুড়ি-কম্বল নিয়ে রংপুরে কর্মীরা

রংপুর জেলা মোটর মালিক সমিতির ডাকা ধর্মঘট শুরু হয়েছে ভোর ৬টায়। চলবে আগামীকাল শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত। অবৈধ যান চলাচল বন্ধের দাবিতে এ ধর্মঘটের ডাক দেয় মোটর মালিক সমিতি।


ভোর ৬টা থেকে শুরু হওয়ার কথা থাকলেও রাত ১২টা থেকে দূরপাল্লার বাস বন্ধ করে দেওয়া হয়েছে বলে শ্রমিক ইউনিয়ন সমিতির একটি সূত্র জানিয়েছে।


বেলা বৃদ্ধির সঙ্গে সঙ্গে এর প্রভাব পড়তে শুরু করেছে যাত্রীদের ওপর। দূরপাল্লা ও আন্ত জেলার পরিবহন না চলায় গন্তব্যে যেতে ভোগান্তিতে পড়েছেন তারা। শুক্রবার সকাল থেকে রংপুর নগরীর বিভিন্ন সড়কে এমন চিত্র দেখা গেছে।  


এদিকে আগামীকাল শনিবার (২৯ অক্টোবর) কালেক্টরেট ঈদগা মাঠে রংপুর বিভাগীয় মহাসমাবেশ করবে বিএনপি। এই ধর্মঘটের প্রভাব সমাবেশে পড়বে না বলে জানিয়েছেন বিএনপি নেতারা। যেকোনো উপায়ে গণসমাবেশ সফল করতে প্রস্তুত তাঁরা।


রংপুর জেলা বিএনপির সভাপতি সাইফুল ইসলাম বলেন, ‘সমাবেশ হবে শনিবার, অথচ দলের নেতাকর্মীরা বুধবার থেকেই রংপুরে আসতে শুরু করেছেন। সরকার যেভাবে বিএনপির নেতাকর্মীদের ওপর নির্যাতন, নিপীড়ন ও সভা-সমাবেশ বাধাগ্রস্ত করছে তার প্রতিবাদ জানাতে তৃণমূল প্রস্তুত। ’


ধর্মঘট থাকায় নানা উপায়ে সমাবেশ সফল করতে তাদের অনেকে বৃহস্পতিবার রাত থেকে রংপুরে আসতে শুরু করেছেন। সমাবেশস্থলে বৃহস্পতিবার রাতে এসেছেন আব্দুর রহিম, রশিদুল, মোস্তাফিজ ও রহিদুল ইসলামসহ বিএনপির অনেক কর্মী। তারা লালমনিরহাট ও ঠাকুরগাঁও থেকে এসেছেন। সঙ্গে চিঁড়া-মুড়ি ও কম্বল।


তারা বলছেন, দুদিন থাকতে হবে। আবাসিক হোটেলে থাকার মতো সামর্থ্য নেই। তাই মাঠে থাকার জন্য এসব খাবার সঙ্গে নিয়ে এসেছেন। তাদের মতো আরো অনেকেই বিএনপির সমাবেশে যোগ দিতে এখন রংপুরে অবস্থান করছেন।


বিভাগীয় গণসমাবেশে প্রধান অতিথি থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এ ছাড়া দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান, ইকবাল হাসান মাহমুদ টুকুসহ বিএনপির কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন।


অন্যদিকে রংপুর থেকে প্রায় ৬০০ থেকে ৭০০ বাস চলাচল করে বিভিন্ন রোডে। হঠাৎ করে বাস ধর্মঘটের ফলে ভোগান্তি আর দুর্ভোগে পড়তে হচ্ছে সাধারণ যাত্রীদের। বাস বন্ধ থাকার সুযোগে যাত্রীদের পকেট কাটছে ছোট ছোট যানগুলো। চার গুণ ভাড়া বৃদ্ধি করেই যাত্রী নিচ্ছে তারা।


পরিবহন ধর্মঘটের বিষয়ে রংপুর জেলা মোটর মালিক সমিতির সভাপতি এ কে এম মোজাম্মেল হক বলেন, ‘মহাসড়ক থেকে অবৈধ যান চলাচল বন্ধের দাবিতে আমরা ধর্মঘট ডেকেছি। এর সঙ্গে বিএনপির সমাবেশের কোনো সম্পর্ক নেই। ’