এবার ভারতে নতুন ভাইরাসের হানা!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: রবিবার ৮ই মার্চ ২০২০ ০৪:৪৭ অপরাহ্ন
এবার ভারতে নতুন ভাইরাসের হানা!

করোনাভাইরাস নিয়ে আতঙ্কের মধ্যেই এবার ভারতে মাথাচাড়া দিয়ে উঠেছে নতুন আরেকটি ভাইরাস বার্ড ফ্লু। উড়িষ্যা পর কেরালাতেও এই ভাইরাসের খবর পাওয়া গেছে বলে দেশটির সংবাদমাধ্যম এই সময়ের খবরে বলা হয়েছে। ভারতের দক্ষিনাঞ্চলীয় রাজ্য কেরালাতে দু'টি পোলট্রি ফার্মে বার্ড ফ্লুর সংক্রমণ ঘটেছে। পরিস্থিতি মোকাবেলায় মুরগি এবং হাঁস মেরে ফেলার নির্দেশ জারি করেছে স্থানীয় প্রশাসন। 

যদিও এখনও উদ্বিগ্ন হওয়ার মতো কোনও পরিস্থিতি সৃষ্টি হয়নি বলে আশ্বস্ত করেছেন রাজ্যের দুই মন্ত্রী। কেরালার বন ও পশুপালন দফতরের মন্ত্রী কে রাজু বলেন, কোঝিকোড পৌরসভার অন্তর্গত দু-টি এলাকার দু-টি পোলট্রি ফার্মে বার্ড ফ্লু ছড়িয়েছে বলে আশঙ্কা করা হচ্ছিল। সেখানকার নমুনা পরীক্ষার জন্য মধ্যপ্রদেশের ল্যাবে পাঠানো হয়েছিল। দুদিন আগে ওই রিপোর্ট রাজ্য সরকার হাতে এসেছে। রিপোর্টে ওই দুটি মুরগি খামারে বার্ড ফ্লু সংক্রমণের প্রমাণ পাওয়া গেছে।

সংক্রমিত এলাকায় প্রশাসনের পক্ষ থেকে হাঁস এবং মুরগি মেরে ফেলা হবে জানিয়েছে ওই মন্ত্রী বলেন, ভাইরাস যাতে অন্যান্য এলাকায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য পদক্ষেপ নেয়া হয়েছে। স্থানীয় প্রশাসনের বরাতে গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বার্ড ফ্লুর সংক্রমিত এলাকার এক কিলোমিটারের মধ্যে থাকা সব হাঁস এবং মুরগি মেরে ফেলা হবে। পরে সেগুলোকে মাটির গভীরে চাপা দেয়া হবে।

এ দিকে বার্ড ফ্লুর সংক্রমণকে স্বাভাবিক ঘটনা বলে মন্তব্য করেছেন রাজ্যের স্বাস্থ্যমন্ত্রী শৈলজা। তিনি বলেন, প্রতি বছর এই মৌসুমে বার্ডফ্লু হয়। মাস খানেক আগে উড়িষ্যা বার্ড ফ্লুর অস্তিত্ব পাওয়া যায়। এর জেরে বহু হাঁস মুরগি মেরে ফেলা হয়।

ভারতে দ্রুত ছড়াচ্ছে করোনাভাইরাস। দেশটিতে এখন পর্যন্ত ৩৯ জনের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। এর মধ্যে কেরালায় একই পরিবারের পাঁচজনের দেহে এই ভাইরাসের সংক্রমণ ঘটেছে। ওই পরিবারের তিনজন সদস্য সম্প্রতি ইতালি সফর করেছেন। যেসব দেশে করোনার সংক্রমণ ঘটেছে সবচেয়ে বেশি তাদের মধ্যে ইতালি অন্যতম।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব