শিক্ষার্থীদের বিনামূল্যের খাবারে ইঁদুর!

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বুধবার ৪ঠা ডিসেম্বর ২০১৯ ১১:১৬ পূর্বাহ্ন
শিক্ষার্থীদের বিনামূল্যের খাবারে ইঁদুর!

মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য সরকারিভাবে বরাদ্দকৃত বিনামূল্যের দুপুরের খাবারে ইঁদুর পাওয়া গেছে। শিক্ষার্থীদের খাবার পরিবেশনের সময় ডালে পাওয়া যায় মরা ইঁদুর। সেই খাবার খেয়ে এরই মধ্যে অন্তত নয় শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে জানায়, ভারতের উত্তর প্রদেশের মুজাফফনগর এলাকার একটি বিদ্যালয়ে খাবার পরিবেশনের সময় পাওয়া যায় ইঁদুর। জনকল্যাণ সংস্থা নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান ওই খাবার সরবরাহ করেছিল।

প্রতিবেদনে বলা হয়, মুজাফফনগর জেলা শহর থেকে ৯০ কিলোমিটার দূরের হাপুরভিত্তিক জনকল্যাণ সংস্থার সরবরাহ করা ওই খাবার খেয়ে অসুস্থ হওয়ায় নয়জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। তবে ঘণ্টাখানেক পর তারা হাসপাতাল থেকে ছাড়া পায়। ষষ্ঠ শ্রেণি থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীদের মধ্যে ওই খাবার বিতরণ করা হচ্ছিল।

স্থানীয় শিক্ষা কর্মকর্তা রাম সাগর ত্রিপাঠি ঘটনার পর সাংবাদিকদের বলেন, ‘এ রকম ঘটনা দায়িত্বহীনতার একটি বড় উদাহরণ। জন কল্যাণ বিকাশ কমিটি দুপুরের খাবার তৈরি করে। তাদের ডালে ছিল ইঁদুর। আমরা জানার পর সেই খাবার বণ্টন বন্ধ করে দেই। অসুস্থ হওয়ায় নয় শিশুকে হাসপাতালে নিতে হয়েছিল।’ তিনি আরো বলেন, ‘এটা অন্য কিছু না, এটা শুধুই দায়িত্বহীনতা। তবে যারা অসুস্থ হয়েছিল তারা সবাই এখন ভালো আছে।’

ইনিউজ ৭১/এম.আর