প্রতিদিন রেমিট্যান্স আসছে ১ হাজার কোটি টাকা করে

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ১৫ই সেপ্টেম্বর ২০২৪ ০৬:২৫ অপরাহ্ন
প্রতিদিন রেমিট্যান্স আসছে ১ হাজার কোটি টাকা করে

 চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ১৪ দিনে বৈধ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে দেশে মোট ১১৬ কোটি ৭২ লাখ মার্কিন ডলার রেমিট্যান্স পাঠিয়েছেন প্রবাসী বাংলাদেশিরা। দেশের মুদ্রায় এই পরিমাণ রেমিট্যান্স দাঁড়ায় ১৪ হাজার কোটি টাকার কাছাকাছি (প্রতি ডলার ১২০ টাকা ধরে)। আগের সপ্তাহে, অর্থাৎ সেপ্টেম্বরের প্রথম ৭ দিনে রেমিট্যান্স এসেছে ৫৮ কোটি ৪৫ লাখ ৪০ হাজার ডলার।


রোববার (১৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংক প্রকাশিত হালনাগাদ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। 


বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সেপ্টেম্বর মাসের ১৪ তারিখ পর্যন্ত প্রাপ্ত রেমিট্যান্সের মধ্যে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ২৯ কোটি ৭৩ লাখ ডলার। বিশেষায়িত ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫ কোটি ডলার। এছাড়া, বেসরকারি ব্যাংকগুলোর মাধ্যমে প্রাপ্ত রেমিট্যান্সের পরিমাণ দাঁড়ায় ৮১ কোটি ৬৯ লাখ ৭০ হাজার ডলার এবং বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৩০ লাখ ডলার।


কেন্দ্রীয় ব্যাংকের প্রতিবেদন অনুযায়ী, এই পরিমাণ রেমিট্যান্স দেশের অর্থনীতিতে উল্লেখযোগ্য অবদান রাখছে। প্রবাসী বাংলাদেশিদের পাঠানো অর্থ দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভের উন্নয়নে সহায়ক হচ্ছে এবং বিভিন্ন সামাজিক ও অর্থনৈতিক উন্নয়ন প্রকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে।


প্রতিবেদনে আরও উল্লেখ করা হয়েছে যে, রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি পেলে এর প্রভাব দেশের অর্থনৈতিক স্থিতিশীলতা ও সামগ্রিক উন্নয়নে ইতিবাচক প্রভাব ফেলবে। এছাড়া, প্রবাসী বাংলাদেশিদের অর্থ প্রেরণের মাধ্যমে দেশীয় অর্থনীতির বিভিন্ন খাতে সহায়তা বৃদ্ধি পাচ্ছে যা দেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য গুরুত্বপূর্ণ।


এই প্রবাহের ধারাবাহিকতা ধরে রাখা এবং রেমিট্যান্স পাঠানোর সহজ ও সুবিধাজনক ব্যবস্থা নিশ্চিত করতে কেন্দ্রীয় ব্যাংক নানা পদক্ষেপ গ্রহণ করছে। এতে করে দেশের অর্থনৈতিক কার্যক্রমে আরো উন্নতি আশা করা হচ্ছে।