রোগ শনাক্ত না করেই অস্ত্রোপচার! তরুনীর মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
এইচ.এম.এ রাতুল, জেলা প্রতিনিধি, বরিশাল।
প্রকাশিত: রবিবার ১২ই মে ২০২৪ ০৭:৪০ অপরাহ্ন
রোগ শনাক্ত না করেই অস্ত্রোপচার! তরুনীর মৃত্যু

বরিশালের উজিরপুরে রোগ শনাক্ত না করেই অস্ত্রোপচার করতে গিয়ে সুমাইয়া আক্তার (১৮) নামে এক তরুণীর মৃত্যু হয়েছে। মৃতের স্বজনদের অভিযোগ ক্লিনিক কর্তৃপক্ষ তাদের সাথে কথা না বলেই অস্ত্রোপচার করাতে নেয় এবং পরবর্তীতে কিছু বুঝে ওঠার আগেই তার মৃত্যু হয়। মৃত সুমাইয়া আগৈলঝাড়া উপজেলার খাজুরিয়া গ্রামের হেলাল মীরের কন্যা বলে জানিয়েছেন থানা পুলিশ। 


শনিবার দিবাগত রাত সাড়ে ১১ টার দিকে উজিরপুর উপজেলার পশ্চিম সাতলা মায়ের দোয়া ক্লিনিক এন্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারে এ ঘটনা ঘটে। 


মৃত সুমাইয়ার ভাই রবিউল মীর জানান, সুমাইয়ার পেটের ডান পাশে ব্যথা অনুভব হলে শনিবার বিকেল ৫ টার মায়ের দোয়া ক্লিনিক এন্ড ডিজিটাল ডায়াগনস্টিক সেন্টারে নিয়ে আসেন তারা। পরে কোন ধরনের পরীক্ষা-নিরীক্ষা না করে অ্যাপেন্ডিসাইটিস হয়েছে জানিয়ে সুমাইয়াকে রাত সাড়ে আটটায় ক্লিনিকের লোকজন অস্ত্রোপচার করাতে নিয়ে যায়। সেখানে গোপালগঞ্জ থেকে আসা চিকিৎসক সাধন বসু সুমাইয়ার অস্ত্রোপচার করেন। রাত সোয়া ৯ টার দিকে অপারেশন থিয়েটার থেকে বের হয়ে ডা. সাধন বসু জানান সুমাইয়ার অবস্থা ভালো নয় জানিয়ে ঘটনাস্থল ত্যাগ করেন। পরে রাত সাড়ে ১১ টার দিকে ক্লিনিক কর্তৃপক্ষ সুমাইয়ার মৃত্যুর কথা জানায়। তার দাবি রোগ না শনাক্ত করেই অস্ত্রোপচার করায় তার বোনের মৃত্যু হয়েছে।


উজিরপুর মডেল থানার পরিদর্শক (তদন্ত) তৌহিদুজ্জামান জানান, খবর পেয়ে থানা পুলিশ সদস্যরা ঘটনাস্থলে গিয়ে তরুণীর মরদেহ উদ্ধার করে।  স্বজনরা মামলা করবেন বলে জানিয়েছেন। পাশাপাশি মরদেহের ময়না তদন্ত করার জন্য বরিশাল শেরই বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতাল মর্গে প্রেরণ করা হয়েছে। 


এ বিষয়ে জানার জন্য ক্লিনিক পরিচালক ডা. রেজাউল করিমের নম্বরে কল করা হলে সেটি বন্ধ পাওয়া যায়। 


এদিকে বরিশাল জেলা সিভিল সার্জন ডা. মারিয়া হাসান জানিয়েছেন, রোগী মারা যাওয়ার কোন খবর তারা পাননি। নিহতের স্বজনরা যদি অভিযোগ দেন, তাহলে তদন্ত করে ব্যবস্থা নেবেন বলে জানান সিভিল সার্জন।