মোদির মন্ত্রিসভার ৫১ সদস্যই কোটিপতি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: সোমবার ৩রা জুন ২০১৯ ১২:৫০ অপরাহ্ন
মোদির মন্ত্রিসভার ৫১ সদস্যই কোটিপতি

একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে দ্বিতীয়বার সরকার গঠন করেছেন নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী হিসেবে শপথও নিয়েছেন আরও ৫৭ জন মন্ত্রীকে নিয়ে। মোদির নতুন এই মন্ত্রিসভার ৫১ জন সদস্য কোটিপতি। ভারতীয় টেলিভিশন এনডিটিভির এক অনলাইন প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। সাত দফার নির্বাচন শেষে ২৩ মে ভারতের লোকসভা নির্বাচনে ফের সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হয় বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট। গত বৃহস্পতিবার রাষ্ট্রপতি ভবনে ৫৭ জন মন্ত্রীকে নিয়ে প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন মোদি। পরদিন শুক্রবার তাদের দফতর বন্টন করা হয়। এনডিটিভি অ্যাসোসিয়েশন অফ ডেমোক্রেটিক রিফর্মসের ন্যাশনাল ইলেকশন ওয়াচের বরাত দিয়ে জানিয়েছে, মোদির মন্ত্রিসভার সবচেয়ে বিত্তবান মন্ত্রী হলেন শিরোমণি অকালি দলের নেত্রী ও খাদ্যমন্ত্রী হরসিমরত কৌর বাদল। পাঞ্জাবের ভাতিন্ডা থেকে নির্বাচিত এই সাংসদের মোট সম্পত্তির পরিমাণ ২১৭ কোটি রুপি।

হরসিমরতের পরেই আছেন মহারাষ্ট্র থেকে নির্বাচিত বিধানসভার সাংসদ এবং রেলমন্ত্রী পীযূষ গোয়েল। তার সম্পত্তির পরিমাণ ৯৫ কোটি রুপি। ৪২ কোটি রুপি মোট সম্পদ নিয়ে তৃতীয় স্থানে আছেন হরিয়ানার গুরগাঁওয়ের সাংসদ রাও ইন্দ্রজিৎ সিং।
প্রথমবার মোদির মন্ত্রিসভায় যোগ দিয়ে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পাওয়া বিজেপি সভাপতি অমিত শাহর সম্পত্তির পরিমাণ ৪০ কোটি রুপি। তবে অন্য মন্ত্রীদের তুলনায় এ ব্যাপারে বেশ খানিকটা পিছিয়ে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তার মোট সম্পদের পরিমাণ দুই কোটি রুপি। প্রধানমন্ত্রীর থেকে কম সম্পদ রয়েছে ১০ মন্ত্রীর। তালিকায় রয়েছেন রাজস্থানে বিকানেরের সাংসদ অর্জুন রাম মেঘওয়াল, মধ্যপ্রদেশের মোরেনার সাংসদ নরেন্দ্র সিং তোমর, উত্তরপ্রদেশের মুজাফফরনগরের সঞ্জীব কুমার বালিয়ান, অরুণাচল পশ্চিমের সংসদ সদস্য কিরেণ রিজিজু, উত্তরপ্রদেশের ফতেপুরের সংসদ সদস্য নিরঞ্জন জ্যোতিসহ কয়েকজন।

মোদির মন্ত্রিসভায় এমন ৫ জন মন্ত্রী রয়েছেন যাদের সম্পদের পরিমাণ এক কোটি টাকার চেয়ে কম। তারা হলেন- পশ্চিমবঙ্গের রায়গঞ্জের সাংসদ দেবশ্রী চৌধুরী। তার মোট সম্পত্তির পরিমাণ ৬১ লাখ রুপি। আসামের রামেশ্বর তেলির মোট সম্পদের পরিমাণ ৪৩ লাখ রুপি। এছাড়া কেরালার ভি মুরলিধরনের মোট সম্পদ ২৭ লাখ রুপি, রাজস্থানের কৈলাস চৌধুরীর মোট সম্পদ ২৪ লাখ রুপি এবং ওড়িশার বালাসোরের সংসদ সদস্য প্রতাপচন্দ্র ষড়ঙ্গির মোট সম্পদের পরিমাণ ১৩ লাখ রুপি।

ইনিউজ ৭১/এম.আর