‘৩৩৩#৫’ নম্বরে ফোন করে পণ্য বিক্রি করতে পারবে কৃষক

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ২০শে এপ্রিল ২০২০ ১০:০৪ অপরাহ্ন
‘৩৩৩#৫’ নম্বরে ফোন করে পণ্য বিক্রি করতে পারবে কৃষক

করোনা পরিস্থিতিতে পণ্য সরবরাহ ব্যবস্থা নিয়ন্ত্রণে রাখতে একটি শর্টকোড (৩৩৩#৫) চালু করেছে সরকার। যেটি ডায়াল করে কৃষক তার অবিক্রিত পণ্য সম্পর্কে জানাতে পারবেন এবং পেয়ে যাবেন ক্রেতা।

আজ সোমবার অনলাইনে সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। তিনি বলেন, ‘কৃষক সহজেই “৩৩৩#৫” শর্টকোডে ডায়াল করে ক্রেতা পেতে পারেন। আর ক্রেতা না পাওয়া গেলে সরকারই ওই পণ্য কিনে নিতে পারে।’

‘এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করা হচ্ছে, যেখানে সরকারি সংস্থার সঙ্গে সঙ্গে অনেক ডিজিটাল কমার্স কোম্পানিও সংযুক্ত থাকবে। ডিজিটাল কমার্স কোম্পানিগুলোর অনেক পণ্য প্রয়োজন হয়। এর মাধ্যমে তারাও কম দামে পণ্য কিনতে পারবেন। ফলে, তারাও কমমূল্যে ক্রেতাকে পণ্য দিতে পারবেন’, যোগ করেন তিনি।

তিনি আরও বলেন, ‘আমি মনে করি, “৩৩৩#৫” প্ল্যাটফর্মটি পণ্যের মূল্য নিয়ন্ত্রণেও সহায়তা করতে পারে। বিভিন্ন মিডিয়াতে প্রায়ই খবর আসে যে কৃষক দাম না পেয়ে কান্নাকাটি করছেন। এই ছবি আর দেখতে হবে না। কিছুদিন আগে কুড়িগ্রামের এক কৃষক সবজির দাম না পেয়ে কান্না করছিল। খবরটি দেখে পরে সরকারই তার পণ্য কিনে নিয়েছে।’

পলক জানান, ‘৩৩৩#৫’ প্ল্যাটফর্মের সঙ্গে সরকারের জেলা-উপজেলা পর্যায়ের কৃষি ও খাদ্য কর্মকর্তারা যুক্ত থাকবেন। যাতে করে তারা পণ্য কিনতে সহায়তা করতে পারেন।

এর আগে, ‘৩৩৩’ নম্বরে কল পেয়ে খাদ্য সহায়তা দিয়েছে সরকার। যেটিকে পরে ‘৩৩৩#২’তে রূপান্তর করা হয়েছে। এখন পর্যন্ত ১০ হাজার পরিবরকে এই পদ্ধতিতে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। যদিও গত দুই সপ্তাহে এখানে মোট কল এসেছে ৭০ হাজার। খাদ্য সহায়তা দেওয়ার প্রক্রিয়ায় কোথাও থেকে কল আসলে সেটি সরাসরি পাঠিয়ে দেওয়া হচ্ছে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে। পরে তিনি খোঁজ নিয়ে সমস্যায় থাকা পরিবারকে সহায়তা দিচ্ছেন।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব