বাংলা-ইংরেজি পড়তে পারে না প্রাথমিকের ৩৫ শতাংশ শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ২৪শে সেপ্টেম্বর ২০১৯ ১১:০৩ অপরাহ্ন
বাংলা-ইংরেজি পড়তে পারে না প্রাথমিকের ৩৫ শতাংশ শিক্ষার্থী

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেছেন, সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ৩৫ শতাংশ শিক্ষার্থী বাংলা ও ইংরেজি পড়তে পারছে না। গত বছর বিশ্বব্যাংক প্রকাশিত প্রতিবেদনে এই সংখ্যা ছিল ৬৫ শতাংশ। সরকার ওই প্রতিবেদন পাওয়ার পর ব্যবস্থা নিয়ে ইতিবাচক ফল পেয়েছে। সচিব বলেন, জাতির পিতার জন্মশতবার্ষিকীতে এই সংখ্যা আমরা শতভাগে উন্নীত করতে চাই। ২০২০ সালের মধ্যে সব শিশু বাংলা ও ইংরেজি পড়তে পারবে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরে বুধবার মীনা দিবস-২০১৯ উদযাপন অনুষ্ঠানে সচিব এসব কথা বলেন। প্রাথমিক শিক্ষা অধিদফতরের (ডিপিই) মহাপরিচালক ড. এ এফ এম মনজুর কাদির অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। আরও উপস্থিত ছিলেন অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক সোহেল আহমদ, ডিপিই কর্মকর্তা ও বিভিন্ন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীরা।

এ বছর মীনা দিবসের স্লোগান ‘মনের মত স্কুল পেলে শিখব মোরা হেসে খেলে’ নির্বাচন করা হয়েছে। ‘মানসম্মত শিক্ষাকে’ থিম হিসেবে নির্বাচন করা হয়েছে। ১৯৯৮ সাল থেকে দেশব্যাপী ‘মীনা দিবস’ উদযাপন করা হচ্ছে। মীনা একটি কার্টুন চরিত্র, এর মাধ্যমে সমাজের বিভিন্ন অসঙ্গতি কন্যা শিশুদের প্রতি বৈষম্য, অবিচার, পুষ্টিহীনতা, শিক্ষা ও কর্ম তুলে ধরা হয়েছে। মীনা চত্রির মাধ্যমে সবাইকে সচেতন ও মানসিকতায় পরিবর্তন আনার প্রয়োজনীয়তা দেখানো হয়েছে। বর্তমানে ছেলেদের চেয়ে প্রায় সব স্থানে মেয়েরা এগিয়ে যাচ্ছে।

এবার মীনা দিবস উপলক্ষে জেলা/উপজেলা পর্যায়ে প্রাথমিক বিদ্যালয়ের শিশু শিক্ষার্থীদের অংশগ্রহণে শোভাযাত্রা, মীনাবিষয়ক রচনা প্রতিযোগিতা, চিত্রাঙ্কন, যেমন খুশি তেমন সাজো ইত্যাদি কার্যক্রম গ্রহণ করা হয়েছে। এ বছর জাতীয় পর্যায়ে মীনা কার্টুন প্রদর্শনী, উপস্থিত শিশুদের অংশগ্রহণে মীনা বিষয়ক সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক আয়োজন, পাপেট শো ও মাপেট শো প্রদর্শনী এবং মীনা মেলার আয়োজন করা হয়েছে। মেলায় ১৫টি স্টল সাজানো হয়েছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব