শরীয়তপুরে মাদক সমস্যা, ভাবনা ও প্রতিবাদ শীর্ষক সেমিনার

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: সোমবার ৯ই সেপ্টেম্বর ২০১৯ ০৫:২৮ অপরাহ্ন
শরীয়তপুরে মাদক সমস্যা, ভাবনা ও প্রতিবাদ শীর্ষক সেমিনার

মাদকাসক্তির শারীরিক কুফল, মাদকাসক্তির মানসিক কুফল, মাদকাসক্তের সামাজিক কুফল, মাদকাসক্তির কারণ, মাদক প্রতিরোধে করণীয় বিষয়ক মাদক সমস্যা ভাবনা ও প্রতিরোধ সেমিনার আনুষ্ঠিত হয়েছে। সোমবার ৯ সেপ্টেম্বর সকাল ১১ টায় শরীয়তপুর জেলা প্রশাসক সম্মেলন কক্ষে এই সেমিনার অনুষ্ঠিত হয়। মাদক সমস্যা, ভাবনা ও প্রতিবাদ শীর্ষক সেমিনার প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক কাজী আবু তাহের। এডাব শরীয়তপুর শাখার সভাপতি আবুল কাশেম এর সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার আল মামুন শিকদার, জেলা সিভিল সার্জন ডাঃ মোঃ খলিলুর রহমান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অনল কুমার দে।

এছাড়া বক্তব্য রাখেন এডাব এর সেন্টার অফিস কর্মসূচি পরিচালক কাউসার আলম, এডাব বিভাগীয় সমন্বয়কারী নুরুল আমিন, এডাবের শরীয়তপুর জেলা সাধারণ সম্পাদক রাজিয়া বেগম, দৈনিক ভোরের পাতার ব্যুরো চীফ মো: জামাল মল্লিক, দৈনিক হুংকার প্রতিনিধি খোরশেদ বাবুল, দৈনিক কালজয়ীর বিশেষ প্রতিনিধি এসএম স্বাধীন। এছাড়াও উপস্থিত ছিলেন ব্যবসায়িক, কর্মজীবী, মানবাধিকার কর্মী, সাংবাদিক,রাজনীতিবিদ, শিক্ষক,স্কুল-কলেজে পড়ুয়া ছাত্র-ছাত্রী সহ সকল শ্রেণী-পেশার মানুষ।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক কাজী আবু তাহের বলেন মাদকাসক্তির কারণ নৈতিক ধর্মীয় মূল্যবোধের অভাব, অসৎ বন্ধু-বান্ধব, মাদকদ্রব্যের প্রতি কৌতূহল ও আনন্দ লাভের ইচ্ছা, পরিবার ও সমাজের মাদক প্রভাব থাকা মাদকদ্রব্য সহজলভ্যতা, সুদৃঢ় ও পারিবারিক বন্ধন না থাকা, মাদক সেবনের ক্ষতিকর দিক সম্পর্কে যথযত জ্ঞান না থাকা। 

মাদক প্রতিরোধে করণীয় বিষয় বলেন মাদকদ্রব্যের ক্ষতিকর দিক বা কুফল সম্পর্কে বিভিন্ন ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়াসহ প্রচার মাধ্যমসমূহেব্যাপক প্রচারন করতে হবে, পত্র-পত্রিকায় নিবন্ধ প্রকাশ , সভা , সেমিনার , জাতীয় প্রচার করতে হবে, নিয়মিত মাদক বিরােধী অনুষ্ঠান করতে হবে, মাদক দ্রব্য উৎপাদন বাজারজাতকরণ বন্ধ ও মাদক ব্যবসার সাথে জড়িতদের বিরদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে , পাড়া মহল্লায় পাঠাগার , খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের পর্যাপ্ত আয়ােজন করতে হবে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব