আগামী সপ্তাহেই ফের শুরু হবে ঝড়বৃষ্টি

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: শনিবার ২রা মার্চ ২০১৯ ০৮:০৩ অপরাহ্ন
আগামী সপ্তাহেই ফের শুরু হবে ঝড়বৃষ্টি

একদফা দুর্যোগ কাটতে না-কাটতেই ফের ঝড়বৃষ্টির ভ্রূকুটি। যার জেরে আগামী সপ্তাহের শুরু থেকেই ভাসতে পারে দক্ষিণবঙ্গ ও বাংলাদেশের বিস্তীর্ণ অংশ। আবহাওয়া সংস্থার তরফে এমনটাই জানানো হয়েছে। 

পূর্বাভাস অনুসারে আগামী ৪-৭ মার্চ পর্যন্ত দক্ষিণবঙ্গ ও সংলগ্ন বাংলাদেশে সক্রিয় থাকবে একটি বৃষ্টিবলয়। যার জেরে দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই কম বেশি বজ্রবিদ্যুত্সহ বৃষ্টি হবে। তবে সবচেয়ে বেশি বৃষ্টি হবে ২ মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা ও নদিয়ায়।    


আবহবিদরা জানাচ্ছেন, বাংলাদেশের ওপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। ওদিকে বঙ্গোপসাগরের ওপর তৈরি রয়েছে একটি উচ্চচাপ। ফলে সমুদ্র থেকে সমানে জলীয় বাস্প প্রবেশ করছে স্থলভাগে। যার সঙ্গে পশ্চিমি বাতাসের সংঘর্ষে তৈরি হচ্ছে বজ্রগর্ভ মেঘ। যার জেরে ৪ - ৭ মার্চ পর্যন্ত গাঙ্গেয় উপত্যকায় চলবে দুর্যোগ। তবে বৃষ্টিপাতের হার সব থেকে বেশি থাকবে ৪ ও ৫ মার্চ।  

এই নিয়ে দ্বিতীয় বৃষ্টিবলয় তৈরি হল চলতি বছরে। যার জেরে আগামী কয়েকদিন বজ্রবিদ্যুত্সহ বৃষ্টির সঙ্গে শিলাবৃষ্টিও হতে পারে। ফলে ক্ষয়ক্ষতি হতে পারে আলু ও ধান চাষের। নদিয়া ও উত্তর ২৪ পরগনায় মার খেতে পারে আমের ফলন।

চলতি সপ্তাহের শুরু থেকেই গোটা দক্ষিণবঙ্গকে কাঁদিয়ে ছেড়েছে নাগাড়ে বৃষ্টি। বৃষ্টি ও শিলাবৃষ্টিতে ব্যাপক ক্ষতির আশঙ্কা দেখা দিয়েছে আলু চাষে। বৃষ্টি ও বজ্রপাতে মৃত্যুও হয়েছে বেশ কয়েকজনের।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব