বদলী নয়, অপরাধী পুলিশ সদস্যদের শাস্তির আওতায় আনতে হবে: সারজিস আলম

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৬শে অক্টোবর ২০২৪ ০৭:২৪ অপরাহ্ন
বদলী নয়, অপরাধী পুলিশ সদস্যদের শাস্তির আওতায় আনতে হবে: সারজিস আলম

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক সারজিস আলম বলেছেন, জুলাই বিপ্লবের গণহত্যায় জড়িতদের কঠোর শাস্তি নিশ্চিত করা না হলে আগামীতে আরও বেশি রক্তপাত ঘটতে পারে। তিনি এই আশঙ্কা প্রকাশ করেন শনিবার (২৬ অক্টোবর) রংপুর মহানগর পুলিশের ষষ্ঠ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত সুধী সমাবেশে।


সারজিস আলম বলেন, "অপরাধীদের কঠোর শাস্তি নিশ্চিত করতে হবে। তা না হলে আমরা যে বাংলাদেশের স্বপ্ন দেখি, আগামী দিনে সেখানে আরও বড় অভ্যুত্থান হবে ও বেশি রক্তপাত ঘটবে।" তিনি পুলিশ সদস্যদের প্রতি অভিযোগ করে বলেন, "যারা অন্যায়ভাবে ছাত্র আন্দোলনে আমার ভাইদের হত্যা করেছে, তাদের আইন অনুযায়ী শাস্তির আওতায় আনতে হবে।"


তিনি অভিযোগ করেন যে, পুলিশের শাস্তির ব্যবস্থা শুধুমাত্র বদলির মাধ্যমে সীমাবদ্ধ রয়েছে, যা অপরাধের জন্য যথাযথ নয়। "বদলি ছাড়া খুনের জন্য পুলিশের আর কোনো শাস্তি হয় না," বলেন তিনি। সারজিস আরও জানান, জুলাই বিপ্লবে পুলিশের ইমেজ সংকট থাকা সত্ত্বেও কিছু পুলিশ সদস্য বিভিন্ন দল বা গোষ্ঠীর হয়ে কাজ করছেন। "দেশে মিথ্যা মামলার মাধ্যমে ব্যবসা হচ্ছে।"


এছাড়া, সারজিস আলম বর্তমান রাজনৈতিক পরিস্থিতির সমালোচনা করে বলেন, "যারা বিগত তিনটি নির্বাচনে আওয়ামী লীগকে বৈধতা দেওয়ার জন্য তাদের সঙ্গে থেকে নির্বাচনে অংশ নিয়েছেন, তারা ফ্যাসিবাদের দোসর।" তিনি একটি মুক্ত ও গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার জন্য ছাত্র-জনতাকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান।


সারজিস আলম বলেন, "এমন বাংলাদেশ চাই না যে একটি দল ক্ষমতায় এসে অন্যদের শোষণ করবে। ছাত্র-জনতার রক্তে যে স্বাধীনতা অর্জিত হয়েছে, সেই বাংলাদেশের স্বপ্ন যেন কেউ বাধা হয়ে না দাঁড়ায়।" তিনি আরও বলেন, "কেউ বাধা হয়ে দাঁড়ালে আবারও রাজপথে দেখা হবে। আমরা জীবন দিতে এখনো প্রস্তুত।"


সমাবেশের আগে, সারজিস আলম পীরগঞ্জের বাবনপুরে শহীদ আবু সাঈদের কবর জিয়রাত এবং পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন। বিকেলে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে মতবিনিময় করেন।