হিজলার খাগেরচর আশ্রয়ন প্রকল্পের পুকুরে পোনামাছ অবমুক্তি করেছে প্রশাসন

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: মঙ্গলবার ১৬ই জুন ২০২০ ০৪:৫৭ অপরাহ্ন
 হিজলার খাগেরচর আশ্রয়ন প্রকল্পের পুকুরে পোনামাছ অবমুক্তি করেছে প্রশাসন

 বরিশালের হিজলা উপজেলা প্রশাসনের উদ্যোগে হিজলা উপজেলার মেমানিয়া ইউনিয়নের খাগেরচর আশ্রয়ন প্রকল্পে বসবাসকারীদের আর্থিক ভাবে স্বচ্ছতা আনায়নের লক্ষ্যে প্রকল্পটির পুকুরে পোনামাছ অবমুক্তি করেছে।হিজলা উপজেলা প্রশাসন ও উপজেলা মৎস্য দপ্তরের আয়োজনে ১৪ জুন রবিবার বিকেল সাড়ে ৫ টায় আশ্রয়ন প্রকল্পের পুকুরে রুই, কাৎতা ও মৃগেল মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।

হিজলা উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমীনুল ইসলাম ইনিউজ৭১কে জানান, " শেখ হাসিনার উপহার আশ্রয়নের অধিকার" এই স্লোগানকে বাস্তবায়নের লক্ষ্যে বরিশাল জেলা প্রশাসক এস,এম অজিয়র রহমান এর নির্দেশনায়, মাননীয় প্রধানমন্ত্রীর অগ্রাধিকার প্রকল্প আশ্রয়নে বসবাসকারীদের আর্থিক স্বচ্ছতা আনায়নের জন্য ও আশ্রয়নের জমির সর্ব্বোৎকৃষ্ট ব্যবহার নিশ্চিত করার লক্ষ্যে, হিজলা উপজেলার মেমানিয়া ইউনিয়নের খাগেরচর আশ্রয়ন প্রকল্পের পুকুরে মাছ চাষের উদ্যোগ গ্রহণ করেছে উপজেলা প্রশাসন।

চলতি মাসের ৮ তারিখ দুপুরে তিনি সরেজমিনে পুকুরটি পরিদর্শন করেন এবং পরিদর্শন শেষে পুকুরটিতে মাছ চাষের জন্য উপযোগী করতে প্রস্তুতিমুলক কাজও শুরু করেন। প্রকল্পটির মাঝখানে অবস্থিত পুকুরটি মাছ চাষের এক সম্ভাবনাময় স্থান। তাই আজ এখানে বিভিন্ন প্রজাতির মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।

এসময় তার সাথে উপস্থিত ছিলেন উপজেলা সহকারী মৎস্য অফিসার অনীল চন্দ্র দাস, মেমানিয়া ইউনিয়ন চেয়ারম্যান মোঃ নাসির উদ্দিন হাওলাদার এবং উক্ত আশ্রয়ন প্রকল্পের সভাপতি মোঃ জসিম সহ আশ্রয়ন প্রকল্পের গণ্যমান্য ব্যক্তিবর্গ।তিনি আরো জানান, হরিনাথপুর ইউনিয়নের টুমচর আশ্রয়ন প্রকল্পে যেসব পরিবার হাঁস-মুরগি পালন করে, সেখানে হাঁস-মুরগির টিকাদানের ব্যবস্থা করা হয়েছে। এখানে নতুন করে হাঁস-মুরগি পালনেরও উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

এছাড়াও ধুলখোলা ইউনিয়নের কুঞ্জুপট্টি আশ্রয়ন প্রকল্পে শাক-সবজি চাষের উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি এ প্রকল্পে আম, লেবু ও পেয়ারা চারা রোপণের স্থান প্রস্তুত করা হয়েছে। আশ্রয়ন বাসিন্দাদের আর্থ সামাজিক অবস্থার উন্নতি ও আয় বর্ধক কার্যক্রম সম্পূর্ণ সরকারি অর্থায়নে বাস্তবায়ন করা হবে।

আশ্রয়নে বসবাসকারী পরিবারের আর্থিক স্বচ্ছতা বৃদ্ধি করাই উপজেলা প্রশাসনের মূল লক্ষ্য। তাকে এই কার্যক্রমে কারিগরি সহায়তা করবেন উপজেলা প্রাণি সম্পদ কর্মকর্তা, কৃষি কর্মকর্তা এবং মৎস্য কর্মকর্তা। এই কার্যক্রম সফল করতে জনপ্রতিনিধি ও স্থানীয়দের সহযোগিতা কামনা করছেন তিনি।