রেমিট্যান্সে সুসংবাদ: সেপ্টেম্বরের প্রথম চার সপ্তাহে এসেছে ২১১ কোটি ডলার

নিজস্ব প্রতিবেদক
সৌরভ নূর , বিশেষ প্রতিনিধি
প্রকাশিত: রবিবার ২৯শে সেপ্টেম্বর ২০২৪ ০৫:৪৬ অপরাহ্ন
রেমিট্যান্সে সুসংবাদ: সেপ্টেম্বরের প্রথম চার সপ্তাহে এসেছে ২১১ কোটি ডলার

রোববার (২৯ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে দেখা গেছে, চলতি সেপ্টেম্বর মাসের প্রথম ২৮ দিনে দেশে এসেছে ২১১ কোটি ৩১ লাখ ১০ হাজার মার্কিন ডলার রেমিট্যান্স। এটি আগস্ট মাসের একই সময়ের তুলনায় একটি উল্লেখযোগ্য বৃদ্ধি, যেখানে আগস্টে দেশে এসেছিল ২০০ কোটি ৭৬ লাখ ডলার।


প্রতিবেদন অনুযায়ী, সেপ্টেম্বরের প্রথম চার সপ্তাহে রাষ্ট্র মালিকানাধীন ব্যাংকগুলোর মাধ্যমে ৫৮ কোটি ৬৫ লাখ ৩০ হাজার ডলার রেমিট্যান্স এসেছে। বিশেষায়িত ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৯ কোটি ২৫ লাখ ৭০ হাজার ডলার, আর বেসরকারি ব্যাংকের মাধ্যমে এসেছে ১৪২ কোটি ৮৬ লাখ ৭০ হাজার ডলার। বিদেশি ব্যাংকগুলোর মাধ্যমে এসেছে ৫৩ লাখ ৪০ হাজার ডলার।


বাংলাদেশ ব্যাংক আরও জানায়, সেপ্টেম্বরের ২২ থেকে ২৮ তারিখের মধ্যে দেশে রেমিট্যান্স এসেছে ৪৭ কোটি ৮৮ লাখ ৯০ হাজার ডলার। এর আগে ১৫ থেকে ২১ সেপ্টেম্বরের মধ্যে দেশে এসেছে ৪৬ কোটি ৭০ লাখ ৩০ হাজার ডলার রেমিট্যান্স। এছাড়া সেপ্টেম্বরের ৮ থেকে ১৪ তারিখের মধ্যে রেমিট্যান্স এসেছে ৫৮ কোটি ২৬ লাখ ৬০ হাজার ডলার এবং সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে প্রবাসীরা দেশে পাঠিয়েছেন ৫৮ কোটি ৪৫ লাখ ৪০ হাজার ডলার।


গত জুন মাসে রেমিট্যান্সের পরিমাণ ছিল ২৫৩ কোটি ৮৬ লাখ ডলার। কিন্তু চলতি অর্থবছরের প্রথম মাস জুলাইয়ে রেমিট্যান্স আসে মাত্র ১৯১ কোটি মার্কিন ডলার, যা গত ১০ মাসের মধ্যে সবচেয়ে কম। তবে, দেশের রাজনৈতিক পরিস্থিতির স্থিতিশীলতার সঙ্গে সঙ্গে আগস্ট মাসে রেমিট্যান্স বেড়ে ২২২ কোটি ১৩ লাখ ২০ হাজার ডলারে পৌঁছায়।


প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। সরকারও রেমিট্যান্স বৃদ্ধির জন্য নানা উদ্যোগ নিচ্ছে। এসব উদ্যোগের ফলস্বরূপ রেমিট্যান্সের প্রবাহ বাড়ছে, যা দেশের উন্নয়ন ও অর্থনৈতিক স্থিতিশীলতায় ইতিবাচক প্রভাব ফেলবে। সরকারের পাশাপাশি প্রবাসীদেরও সঠিক পথে অর্থ পাঠানোর জন্য সচেতন হতে হবে, যাতে রেমিট্যান্সের এই ধারাবাহিকতা বজায় থাকে।