সারা দেশে বৃষ্টির পূর্বাভাস: আবহাওয়া অফিসের সতর্কতা

নিজস্ব প্রতিবেদক
আবহাওয়া ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১০ই অক্টোবর ২০২৪ ০৫:২৪ অপরাহ্ন
সারা দেশে বৃষ্টির পূর্বাভাস: আবহাওয়া অফিসের সতর্কতা

দেশব্যাপী বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস। বৃহস্পতিবার (১০ অক্টোবর) প্রকাশিত পূর্বাভাস অনুযায়ী, রাজশাহী, ঢাকা ও সিলেট বিভাগের বেশ কিছু স্থানে এবং রংপুর, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম অঞ্চলের কিছু অংশে অস্থায়ী দমকা হাওয়া সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির আশা করা হচ্ছে। এছাড়া, কিছু স্থানে ভারী বর্ষণের সম্ভাবনাও রয়েছে।


আবহাওয়া অফিসের তথ্য মতে, মৌসুমী বায়ুর অক্ষ বিহার, পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বর্তমানে বাংলাদেশে সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে দুর্বল থেকে মাঝারি। 


এদিন আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে। তবে, অস্থায়ী দমকা হাওয়ার কারণে সঙ্গতিপূর্ণ কিছু উদ্বেগ সৃষ্টি হয়েছে। বিশেষ করে কৃষক এবং নির্মাণকর্মীরা এই আবহাওয়ার প্রভাব নিয়ে চিন্তিত।


বৃষ্টির পূর্বাভাসকে সামনে রেখে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এবং জনগণকে সতর্ক থাকার পরামর্শ দেওয়া হয়েছে। কৃষির জন্য বৃষ্টি উপকারী হলেও, অতিরিক্ত বর্ষণ হতে পারে এমন পরিস্থিতিতে প্রস্তুতি নেওয়ার তাগিদ দেওয়া হয়েছে। 


এদিকে, দেশের বিভিন্ন অঞ্চলে বৃষ্টির কারণে সড়ক ও যোগাযোগ ব্যবস্থায় কিছুটা ব্যাঘাত ঘটতে পারে। তাই যাত্রীদের জন্য নিরাপদ ভ্রমণের জন্য আগে থেকে প্রস্তুতি নেওয়ার জন্য পরামর্শ দেওয়া হচ্ছে। 


আবহাওয়া অফিসের এই পূর্বাভাসে দেশের বিভিন্ন স্থানে জনজীবনে যে প্রভাব পড়তে পারে, তা নিয়ে স্থানীয় জনগণের মধ্যে আলোচনা চলছে। সকলকে সতর্ক থাকতে এবং প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বলা হয়েছে, যাতে বৃষ্টির কারণে কোনো অসুবিধায় পড়তে না হয়।