রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী দেশে না ফিরে পালিয়ে গেলেন যুক্তরাষ্ট্রে

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১০ই অক্টোবর ২০২৪ ০৮:১৮ অপরাহ্ন
রাষ্ট্রদূত জাবেদ পাটোয়ারী দেশে না ফিরে পালিয়ে গেলেন যুক্তরাষ্ট্রে

সৌদি আরবে রাষ্ট্রদূত হিসেবে চুক্তিভিত্তিক নিযুক্ত পুলিশের সাবেক মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী অন্তর্বর্তীকালীন সরকারের নির্দেশনার দুই মাস পেরিয়ে গেলেও দেশে ফেরেননি। জানা গেছে, তিনি রাষ্ট্রদূতের পদ ছেড়ে গত ২৮ আগস্ট রিয়াদ ত্যাগ করে যুক্তরাষ্ট্র চলে গেছেন।


ঢাকা ও রিয়াদের কূটনৈতিক সূত্রের তথ্য অনুযায়ী, জাবেদ পাটোয়ারী রিয়াদে তার ঘনিষ্ঠজনদের জানিয়েছেন, তিনি দুবাই হয়ে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে রওনা দিয়েছেন। তবে তার নির্দিষ্ট গন্তব্য সম্পর্কে নিশ্চিত তথ্য পাওয়া যায়নি। 


৫ আগস্টের ছাত্র-জনতার অভ্যুত্থানের পর ৮ আগস্ট নতুন অন্তর্বর্তীকালীন সরকার গঠিত হয়। এর পর ১৪ আগস্ট সরকারের পক্ষ থেকে জাবেদ পাটোয়ারীসহ ছয় রাষ্ট্রদূতের নিয়োগ বাতিল করা হয় এবং তাদের দেশে ফিরতে নির্দেশ দেওয়া হয়। নির্দেশ জারির পর প্রায় দুই মাস পার হলেও তিনি দেশে ফেরেননি, যা সরকারের নির্দেশনা অমান্য করার ইঙ্গিত হিসেবে দেখা হচ্ছে।


জাবেদ পাটোয়ারী ২০২০ সালের ১৩ এপ্রিল তিন বছরের চুক্তিতে সৌদি আরবে রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন। চলতি বছরের ৩ ফেব্রুয়ারি তার চুক্তির মেয়াদ বাড়ানো হয়েছিল। সর্বশেষ তথ্য অনুযায়ী, ১৪ আগস্ট যেসব কর্মকর্তার চুক্তি বাতিল করে দেশে ফেরার নির্দেশ দেওয়া হয়েছিল, তারা সকলেই সময়মতো দেশে ফিরে আসেন।


অন্যান্য রাষ্ট্রদূত যারা দেশে ফিরেছেন, তাদের মধ্যে রয়েছেন সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত রাষ্ট্রদূত মো. আবু জাফর, জার্মানিতে রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া, জাপানে রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ এবং রাশিয়ায় থাকা রাষ্ট্রদূত কামরুল আহসান।


জাবেদ পাটোয়ারী রিয়াদে যে ফোন নম্বরটি ব্যবহার করতেন, সে নম্বরে যোগাযোগ করা সম্ভব হয়নি। তার এই পদক্ষেপ সরকারের জন্য এক গুরুত্বপূর্ণ ইস্যু, যা কূটনৈতিক পরিস্থিতির ওপর প্রভাব ফেলতে পারে। রাষ্ট্রদূতের অনুপস্থিতি নিয়ে দেশব্যাপী আলোচনা চলছে এবং সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বিষয়টি গুরুত্বের সাথে পর্যালোচনা করছে।