ইরানের ‘হিট লিস্টে’ নেতানিয়াহু, উত্তেজনা বাড়ছে ইসরায়েল ও ইরানের মধ্যে

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৩রা অক্টোবর ২০২৪ ০৮:০১ অপরাহ্ন
ইরানের ‘হিট লিস্টে’ নেতানিয়াহু, উত্তেজনা বাড়ছে ইসরায়েল ও ইরানের মধ্যে

এক্স সামাজিক যোগাযোগমাধ্যমে একটি বিতর্কিত তালিকা প্রকাশিত হয়েছে, যেখানে ইরান হত্যার লক্ষ্য হিসেবে চিহ্নিত করেছে ইসরায়েলের শীর্ষ নেতাদের। তালিকায় ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ও তিন বাহিনীর প্রধানদের নাম অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও, দখলদার ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্টও এই ‘হিট লিস্টে’ রয়েছেন। 


এ বিষয়ে ইসরায়েল বা ইরানের পক্ষ থেকে এখনও কোনো মন্তব্য করা হয়নি। তবে ইরানের গোয়েন্দা কর্মকর্তারা জানিয়েছেন, নেতানিয়াহুর বিরুদ্ধে সরাসরি হামলা না হলেও, ইসরায়েলের উচ্চপদস্থ নেতাদের লক্ষ্য করে হামলা হতে পারে।


সম্প্রতি, ইরানের প্রধান ধর্মীয় নেতা আয়াতুল্লাহ আলী খামেনিকে হত্যার পরিকল্পনা সম্পর্কে খবর ছড়িয়েছে, যা দখলদার ইসরায়েল কর্তৃক হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহর হত্যার পর আসা ধারণার ফলস্বরূপ। ইসরায়েলি সরকারের মধ্যে একটি ধারণা তৈরি হয়েছে যে, তারা এখন ইরানের ধর্মীয় নেতাকেও লক্ষ্য করতে পারে। এই খবরের প্রেক্ষিতে নেতানিয়াহুকে ইরানের ‘হিট লিস্টে’ অন্তর্ভুক্ত করার তথ্য সামনে এসেছে।


মঙ্গলবার রাতে ইরান হামাসের সাবেক প্রধান ইসমাইল হানিয়া, হিজবুল্লাহর প্রধান হাসান নাসরাল্লাহ এবং ইসলামিক বিপ্লবী গার্ডের এক কমান্ডারকে হত্যার প্রতিশোধ নিতে ইসরায়েলে প্রায় ২০০টি মিসাইল ছুঁড়ে। এই মিসাইল হামলার পর ইরান ও ইসরায়েলের মধ্যে উত্তেজনা নতুন মাত্রায় পৌঁছেছে। 


দখলদার ইসরায়েল এই হামলার জবাবে পাল্টা হামলার আশঙ্কা প্রকাশ করেছে, যা মধ্যপ্রাচ্যে রাজনৈতিক পরিস্থিতিকে আরও জটিল করে তুলেছে। আন্তর্জাতিক সম্প্রদায় এ পরিস্থিতির দিকে নজর রাখছে, কারণ দুই দেশের মধ্যে উত্তেজনা পুরো অঞ্চলেই প্রভাব ফেলতে পারে।