নতুন কোচের অধিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের প্রস্তুতির বিস্তারিত

নিজস্ব প্রতিবেদক
জিহাদ হায়দার , ক্রীড়া প্রতিবেদক ইনিউজ৭১
প্রকাশিত: শনিবার ১৯শে অক্টোবর ২০২৪ ০৩:৪৬ অপরাহ্ন
নতুন কোচের অধিনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টের প্রস্তুতির বিস্তারিত

আগামী ২১ আগস্ট দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টে মাঠে নামছে বাংলাদেশ ক্রিকেট দল। তবে এই টেস্ট ম্যাচের আগে বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে বেশ কিছু নাটকীয়তা ঘটেছে। বিদায় নেওয়া প্রধান কোচ চান্ডিকা হাথুরুসিংহের জায়গায় নতুন কোচ হিসেবে নিয়োগ পেয়েছেন ওয়েস্ট ইন্ডিজের বিশ্বকাপজয়ী কোচ ফিল সিমন্স। 


এই পরিবর্তনের মধ্যে সাকিব আল হাসানের মাঠে ফেরার বিষয়টিও গুরুত্বপূর্ণ। সাকিবের বিদায়ী টেস্টে খেলার না থাকা নিয়ে আলোচনা থামছেই না। ফিল সিমন্সের প্রথম সংবাদ সম্মেলনে সাকিব প্রসঙ্গটি ঘুরেফিরে এসেছে। সিমন্স অবশ্য বিষয়টিকে অত্যন্ত দক্ষতার সঙ্গে মোকাবিলা করেছেন, বলেন, “আমার জন্য গুরুত্বপূর্ণ হলো, ক্রিকেটের বাইরের বিতর্কে না গিয়ে আমরা ক্রিকেটে মনোযোগী হই।”


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ নিয়ে সিমন্স বলেন, “আমরা একটি গুরুত্বপূর্ণ টেস্ট ম্যাচের প্রস্তুতি নিচ্ছি। যদি আমরা এই সিরিজে ভালো করতে পারি, তাহলে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য আমাদের সুযোগ তৈরি হবে।” তিনি দলের খেলোয়াড়দের প্রস্তুতির ওপর জোর দিয়েছেন এবং জানিয়েছেন যে, অতীতের আলোচনা ও জল্পনাকল্পনাকে দূরে রেখে ক্রিকেটে মনোযোগী হতে হবে।


তিনি সাকিবের দেশের ক্রিকেটে আগমন স্থগিত এবং হাথুরুর বরখাস্ত হওয়া নিয়ে ও সিমন্স বলেন, “আমার দায়িত্ব হলো স্কোয়াডকে প্রস্তুত করা। গত দুই দিন ধরে খেলোয়াড়েরা কঠোর পরিশ্রম করেছে। আমাদের কাজ হলো ক্রিকেটের প্রতি আমাদের মনোযোগকে স্থির রাখা।”


সিমন্সের কথায় স্পষ্ট, তিনি ক্রিকেটের বাইরের বিতর্কগুলোকে গুরুত্ব দিতে চাইছেন না। “আমরা যা নিয়ন্ত্রণ করতে পারি, সেটাই নিয়ে চিন্তা করবো। প্রস্তুতি, প্রশিক্ষণ ও ম্যাচ পরিকল্পনা—এসব বিষয়েই আমাদের মনোযোগ দিতে হবে,” যোগ করেন তিনি।


ক্রিকেটের এই নতুন অধ্যায়ে সিমন্সের নেতৃত্বে বাংলাদেশের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সময়। দলের কৌশল এবং প্রস্তুতি নিয়ে এখন থেকে সঠিক পদক্ষেপ নেওয়ার সুযোগ রয়েছে। আগামী টেস্টে মাঠে নামার আগে দলের মধ্যে একটি ইতিবাচক ও মনোযোগী পরিবেশ তৈরি করাই হবে সিমন্সের মূল লক্ষ্য।