বইমেলায় রফিক মুহাম্মদের গল্পগ্রন্থ ‘ফকিরবাড়ি রহস্য’

নিজস্ব প্রতিবেদক
সাখাওয়াত জামিল সৈকত (অতিথি লেখক)
প্রকাশিত: বুধবার ২৪শে মার্চ ২০২১ ০৯:৫১ পূর্বাহ্ন
বইমেলায় রফিক মুহাম্মদের গল্পগ্রন্থ ‘ফকিরবাড়ি রহস্য’

অমর একুশের গ্রন্থমেলায় প্রকাশিত হয়েছে ছোটদের জন্য লেখা রফিক মুহাম্মদের নতুন গল্প গ্রন্থ ‘ফকিরবাড়ি রহস্য’। পেশাগতভাবে সাংবাদিকতা করলেও কথাসাহিত্যিক ও ছড়াকার হিসেবেও বেশ জনপ্রিয় রফিক মুহাম্মদ। নান্দনিক উপস্থাপনা ও প্রাঞ্জলভাষায় লেখা তার গল্প সহজেই পাঠককে মুগ্ধ করে।


ব্যতিক্রমী গল্প নিয়ে এরআগে বাংলা একাডেমী থেকে প্রকাশিত তার লেখা প্রথম গল্পগ্রন্থ ‘দ্বিতীয় আত্মহত্যা’ বেশ আলোচিত হয়েছে। তার লেখা উপন্যাস ‘ভালোবাসা সব পারে’ এবং ‘খন্ডত’ ও গল্পগ্রন্থ ‘বৃষ্টি নেভাতে পারে না আগুন’ পাঠকমহলে ব্যাপক সমাদৃত হয়েছে।


প্রতিভা প্রকাশন থেকে প্রকাশিত তার ছড়াগ্রন্থ ‘পাখির আশা পাখির বাসা’ শিশু কিশোরসহ সব বয়সের পাঠকের হৃদয়কে আন্দোলিত করে। বড়দের গল্পের পাশাপাশি তিনি শিশুদের জন্যও চমৎকার গল্প লিখেন। শিশুদের জন্য লেখা তার গল্পের বই ‘ভূতের রাজ্যে ধর্মঘট’ বেশ আলোচিত হয়।


এবার প্রকাশিত ‘ফকিরবাড়ি রহস্য’ বইমেলার সোহরাওয়ার্দী অংশের প্রতিভা প্রকাশের স্টলে বইটি পাওয়া যাচ্ছে।বইটি সম্পর্কে রফিক মুহাম্মদ বলেন, অ্যাডভেঞ্চার, রহস্য বা ভৌতিক বিষয়ের প্রতি শিশু কিশোরদের সবসময়ই বাড়তি আকর্ষণ রয়েছে। ‘ফকিরবাড়ি রহস্য’ গল্পটির শিরোনামেই রহস্যের গন্ধ রয়েছে। গ্রামের এক প্রান্তে নদীর তীরে ফকিরবাড়ি।


এ বাড়িতে সন্ধ্যার পর আলো-আঁধারিতে জমে ভক্ত অনুরাগীদের জলসা। তবে এ জলসার আড়ালে লুকিয়ে আছে অন্য রহস্য। গ্রামের ছোট্ট ছেলে জনির মনে প্রশ্ন জাগে কি আছে এ ফকির বাড়ি অন্দর মহলে। তাকে যে এ রহস্য উন্মোচন করতেই হবে। শুরু হয় রহস্য উন্মোচনের অভিযান। এরকম এক রহস্যময় ঘটনার গল্প পাঠকদের শেষ পর্যন্ত টেনে নেবে। গল্পের উপস্থাপনা ও এর সাবলিল ভাষা সবাইকে মুগ্ধ করবে।


এ গ্রন্থে রয়েছে ভৌতিক বিষয়ের ভিন্নধর্মী গল্প ‘ভূত নয় ভূতি’। ভূতের গল্প কম বেশি সবাই পড়েছে। তবে ভূতির গল্প কি কেউ পড়েছে। এমনি বিভিন্ন ধরনের চমৎকার কাহিনীর ৭টি গল্প নিয়ে প্রকাশিত হয়েছে গল্পগ্রন্থ ‘ফকিরবাড়ি রহস্য’। কাহিনীর বৈচিত্র এবং সহজ-সরল ভাষায় লেখা এ গল্পগ্রন্থটি পাঠকদের ভাল লাগবে বলে আশা করেন লেখক।শিল্পী সঞ্জিব রায় বইটির প্রচ্ছদ করেছেন। প্রতিভা প্রকাশ থেকে প্রকাশিত ৪৮ পৃষ্ঠার এ বইটির দাম ১৩৫ (একশত পঁয়ত্রিশ) টাকা।