হাইকোর্টের বিতর্কিত ১২ বেঞ্চ রেখে ৫৪টি বেঞ্চ পুনর্গঠন

নিজস্ব প্রতিবেদক
বিশেষ প্রতিবেদক - আইন আদালত
প্রকাশিত: বৃহঃস্পতিবার ১৭ই অক্টোবর ২০২৪ ০৩:৫৫ অপরাহ্ন
হাইকোর্টের বিতর্কিত ১২ বেঞ্চ রেখে ৫৪টি বেঞ্চ পুনর্গঠন

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) প্রধান বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ১২ বিচারপতিকে বাদ দিয়ে হাইকোর্টের ৫৪টি বেঞ্চ পুনর্গঠনের সিদ্ধান্ত নিয়েছেন। নতুন বেঞ্চগুলো আগামী রোববার (২০ অক্টোবর) থেকে কার্যক্রম শুরু করবে।


এ ব্যাপারে সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে বেঞ্চের তালিকা ও বিচারিক এখতিয়ার প্রকাশ করা হয়েছে। ১৬ অক্টোবর দুর্নীতি ও অনিয়মের অভিযোগ ওঠায় ১২ জন বিচারপতিকে ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল আজিজ আহমদ ভূঞা জানান, বাদ পড়া বিচারপতিরা এখন আর বিচারকাজ পরিচালনা করতে পারবেন না। এ বিষয়ে তিনি বলেন, “বিচারকদের পদত্যাগের দাবি রাষ্ট্রপতির হাতে। রাষ্ট্রপতি তাদের নিয়োগ দেন এবং অপসারণও করেন।”


ছুটিতে যাওয়া ১২ বিচারপতির মধ্যে রয়েছেন নাঈমা হায়দার, খুরশীদ আলম সরকার, মো. আতাউর রহমান খান, খিজির হায়াত, শাহেদ নূর উদ্দিন, এস এম মনিরুজ্জামান, মো. আখতারুজ্জামান, খোন্দকার দিলিরুজ্জামান, মো. আমিনুল ইসলাম, এস এম মাসুদ হোসেন দোলন, আশীষ রঞ্জন দাস এবং শেখ হাসান আরিফ।


দীর্ঘ দেড় মাসের ছুটির পর আগামী রোববার সুপ্রিম কোর্ট খুলবে এবং ওই দিন থেকেই নতুন বেঞ্চগুলোতে বিচারকাজ শুরু হবে। এ পদক্ষেপটি বিচার বিভাগে স্বচ্ছতা ও কার্যক্রমকে আরও উন্নত করার লক্ষ্যে নেওয়া হয়েছে।


এখন দেখার বিষয় হবে, নতুন বেঞ্চের কার্যক্রম কিভাবে এগিয়ে যায় এবং আদালতে সুষ্ঠু বিচার কার্যক্রমের জন্য এটি কতটা কার্যকরী হবে। পাশাপাশি, আপাতত বাদ পড়া বিচারপতিদের ভবিষ্যৎ কি হবে, তা নিয়ে আইনজীবী মহলে আলোচনা চলছে। আগামীদিনগুলোতে বিষয়টি আদালতে উত্থাপিত হলে তা নিয়ে আরও স্পষ্ট ধারণা পাওয়া যাবে।