শত কোটি পাচারের অভিযোগে ডাক বিভাগের শুধাংশু শেখর গ্রেপ্তার

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বুধবার ১৬ই অক্টোবর ২০২৪ ০৬:২৪ অপরাহ্ন
শত কোটি পাচারের অভিযোগে ডাক বিভাগের শুধাংশু শেখর গ্রেপ্তার

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ডাক বিভাগের সাবেক মহাপরিচালক (ডিজি) শুধাংশু শেখরকে গ্রেপ্তার করা হয়েছে। মঙ্গলবার (১৫ অক্টোবর) রাত ১০ টার দিকে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। বুধবার (১৬ অক্টোবর) দুদকের উপ-পরিচালক (জনসংযোগ) আখতারুল ইসলাম জানিয়েছেন, গ্রেপ্তারকৃতকে দ্রুত আদালতে সোপর্দ করার প্রক্রিয়া চলছে।


গত ২০ আগস্ট, ডাক বিভাগের সাবেক মহাপরিচালক এবং প্রকল্প পরিচালক শুধাংশু শেখর ভদ্র এবং ডেপুটি পোস্ট মাস্টার জেনারেল মোস্তাক আহমেদের বিরুদ্ধে মামলা করে দুদক। মামলাটির এজাহারে উল্লেখ করা হয়েছে, আসামিরা সরকারি ক্ষমতার অপব্যবহার করে ‘পোস্ট ই-সেন্টার ফর রুরাল কমিউনিটি’ শীর্ষক প্রকল্পের জন্য বরাদ্দকৃত ১৫ কোটি ১১ লাখ ৪২ হাজার টাকার ৫০০টি এইচপি সার্ভার এবং ইউপিএস ক্রয় করেছেন, যা ব্যবহার না করে সরকারি অর্থের ক্ষতি করেছেন।


এ ঘটনায় দুদকের সহকারী পরিচালক আবুল কালাম আজাদ ২০ আগস্ট ঢাকা সমন্বিত জেলা কার্যালয়ে মামলাটি দায়ের করেন। অভিযোগে উল্লেখ করা হয়েছে, সরকারি অর্থের এই অপব্যবহার তদন্তে প্রমাণিত হলে আসামিদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


ডাক বিভাগের সাবেক ডিজি শুধাংশু শেখর এবং তার সহযোগী মোস্তাক আহমেদ এর আগে বিভিন্ন প্রকল্পে আর্থিক অনিয়মের জন্য সমালোচিত হন। তাদের বিরুদ্ধে অভিযোগ রয়েছে, তারা তাদের পদমর্যাদার অপব্যবহার করে সরকারি অর্থে ব্যক্তিগত লাভের চেষ্টা করেছেন। এ ঘটনায় সৃষ্ট ক্ষতি দেশের অর্থনীতিতে এক বড় আঘাত হিসেবে দেখা হচ্ছে।


ডাক বিভাগের এই দুর্নীতির ঘটনায় জনগণের মধ্যে অসন্তোষ দেখা দিয়েছে এবং সরকার ইতোমধ্যেই দুর্নীতি রোধে কঠোর ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দিয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এমন অভিযানে সরকারের অবস্থান আরও দৃঢ় হবে এবং জনগণের মধ্যে আস্থা পুনরুদ্ধার করতে সহায়ক হবে।


এখন দেখা যায়, এই মামলায় কি ধরনের আইনগত পদক্ষেপ নেওয়া হয় এবং আসামিদের বিরুদ্ধে কী ধরনের শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে। সরকার ও দুদকের পক্ষ থেকে জানানো হয়েছে, তাদের বিরুদ্ধে যে কোন দুর্নীতি সম্পূর্ণরূপে বরদাশত করা হবে না।