বিয়ের দিন ফুলশয্যা নিয়ে যা চিন্তা করে মেয়েরা

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: শনিবার ২৪শে সেপ্টেম্বর ২০২২ ০৮:৫৩ অপরাহ্ন
বিয়ের দিন ফুলশয্যা নিয়ে যা চিন্তা করে মেয়েরা

আমাদের সমাজে মেয়েদের বিয়ের বিষয়টি বেশ গুরুত্বের সঙ্গে নেয়া হয়। বিয়ে নিয়ে কল্পনার সাম্রাজ্য খুলে বসেন না এমন নারী নেই বললেই চলে। কিন্তু বিয়ের দিন আসলে মেয়েরা ভাবেনটা কী?


অনেক আলোচনা-পর্যালোচনার পর অবশেষে এ বিষয়ে কয়েকটি ধারণা পাওয়া গেছে।


এবার জেনে নেওয়া যাক বিয়ের দিন মেয়েরা ঠিক কী কী ভাবে-


সাজসজ্জা

বিয়ে মানেই আড়ম্বরপূর্ণ একটি বিষয়। আর এই আড়ম্বরের কেন্দ্রবিন্দুতে থাকেন কনে। তাকেই সবচেয়ে বেশি সাজতে হয়। এই সাজ নিয়েই মেয়েরা দুশ্চিন্তায় ভোগেন। একটু বেশি হয়ে গেল না কি? খারাপ দেখতে লাগছে না তো? এই প্রশ্নই ঘুরপাক খেতে থাকে তার মনে।


ফুলশয্যা

বিয়ের দিন মেয়েরা সবচেয়ে বেশি চিন্তিত থাকেন ফুলশয্যার রাত নিয়ে। বিশেষ করে যদি অ্যারেঞ্জ ম্যারেজ হয়। এক প্রায় অচেনা পুরুষের সঙ্গে একঘরে থাকার অনুভূতি মনে অজানা ভয়ের সৃষ্টি করে।


উদ্বিগ্ন

বিয়ের দিন মেয়েদের মনে অনেক টেনশন থাকে। বরের গাড়ি ঠিক সময়ে আসবে তো? আসলে সঙ্গে কে কে আসবে? বিয়ের সমস্ত অনুষ্ঠান ঠিকঠাক হবে তো? কোনও ঝামেলা হবে না তো? এই টেনশনেই পুরো দিনটা কেটে যায়।


প্রকৃতির ডাক

বিয়ের দিন ভারী বেনারসি শাড়ি, গহনায় প্রায় ডুবে থাকেন মেয়েরা। এত সাজসজ্জার পর যদি প্রকৃতির ডাক আসে, মেয়েদের মাথায় যেন বিনামেঘে বজ্রপাত হয়। এতকিছুর পরে কি আর প্রকৃতির ডাকে সাড়া দেওয়া সম্ভব? কিন্তু তা আর তো চেপে রাখা যাবে না। তাই অনেকেই শেষ মুহূর্তে সাজগোজ সারতে পছন্দ করেন।


আত্মীয় বিড়ম্বনা

বিয়ে মানেই আত্মীয়-স্বজনের উপস্থিতি। কাছের লোক ছাড়াও এদিন এমন অনেক ‘আত্মীয়’র আবির্ভাব হয় যাদের অন্য সময়ে দেখা যায় না। অথচ সব বিষয়ে তাদের অগাধ জ্ঞান। এই জ্ঞানের ঠেলায় অনেক সময়ই কনের মনে হয় পালিয়ে বাঁচলেই ভালো হত।


অচেনা

একে চিনতে পারলি? এই প্রশ্নের সম্মুখীন প্রত্যেক কনেকে হতে হয়। কে কার কি হয়? এই প্রশ্নের উত্তর দিতে দিতেই জীবন শেষ হয়ে যায়।


নিষ্কৃতি

সারা দিন মাইকে সানাইয়ের সুর, লোকের আনাগোনা। অযাচিত কথাবার্তা, পরামর্শ কনেদের ভীষণ বিরক্ত করে তোলে। তখন মেয়েদের মনে হয় একটু নিরিবিলিতে গিয়ে নিজের মতো থাকতে পারলে ভাল হত। তাহলে হয়তো বিয়ের প্রকৃত অনুভূতিটা পাওয়া যেত।