‘পাকিস্তান’ উল্লেখ থাকা সব আইনের তালিকা হাইকোর্টে দাখিলের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
ইনিউজ ডেস্ক
প্রকাশিত: সোমবার ৮ই মে ২০২৩ ০৯:৪৮ অপরাহ্ন
‘পাকিস্তান’ উল্লেখ থাকা সব আইনের তালিকা হাইকোর্টে দাখিলের নির্দেশ

দেশে প্রচলিত যেসব আইনে ‘পাকিস্তান’ শব্দ উল্লেখ রয়েছে, সেগুলোর একটি তালিকা প্রস্তুত করে তা দাখিল করার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।


সোমবার (৮ মে) বিচারপতি কে এম কামরুল কাদের ও বিচারপতি মুহাম্মদ শওকত আলী চৌধুরীর হাইকোর্ট বেঞ্চ এক রিটের শুনানি নিয়ে রুল জারিসহ এই আদেশ দেন।


আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী আব্দুল্লাহ আল মাসুদ ও আইনজীবী কামরুল ইসলাম।


রুলে দেশের প্রচলিত আইন থেকে ‘পাকিস্তান’, ‘ইসলামিক রিপাবলিক অব পাকিস্তান’ এবং ‘ইস্ট পাকিস্তান’ শব্দ বাদ দিয়ে সংশোধন করতে নিষ্ক্রিয়তা কেন অবৈধ হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামী ৪ সপ্তাহের মধ্যে আইন মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক মন্ত্রণালয়ের সচিবকে এই রুলের জবাব দিতে বলা হয়েছে। এ ছাড়া এসব আইনের তালিকা তৈরি করতে ৫ সদস্যের একটি কমিটি গঠন করতে বলা হয়েছে। ৬০ দিনের মধ্যে কমিটিকে তালিকা তৈরি করে হাইকোর্টে দাখিল করতে হবে।


আইনজীবী কামরুল ইসলাম বলেন, দেশ স্বাধীন হওয়ার পর প্রচলিত (পাকিস্তান আমলের) আইনগুলো অ্যাডাপ্ট করা হয়। তখন ১৯৭৩ সালের ‘বাংলাদেশ লজ (রিভিশন ও ডিক্লারেশন) অ্যাক্ট’-এ ‘পাকিস্তান’, ‘ইসলামিক রিপাবলিক অব পাকিস্তান’ এবং ‘ইস্ট পাকিস্তান’ শব্দগুলো বাদ দিতে বলা হয়। কিছু আইনে তা বাদ দেওয়া হয়। তবে এখনও অনেক আইনে শব্দগুলো রয়ে গেছে।


দেশে প্রচলিত কোনো আইনে ‘পাকিস্তান’ শব্দের উল্লেখ থাকা ১৯৭৩ সালের আইনের লঙ্ঘন বিধায় আইনজীবী মো. রবিউল আলম সম্প্রতি হাইকোর্টে রিট করেন।