আজ অনুষ্ঠিত হচ্ছে অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভা: গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের প্রত্যাশা

নিজস্ব প্রতিবেদক
জিয়াউল হক জুয়েল (স্টাফ রিপোর্টার)
প্রকাশিত: বুধবার ১৮ই সেপ্টেম্বর ২০২৪ ১২:৪৯ অপরাহ্ন
আজ অনুষ্ঠিত হচ্ছে অন্তর্বর্তী সরকারের প্রথম একনেক সভা: গুরুত্বপূর্ণ সিদ্ধান্তের প্রত্যাশা

আজ রাজধানীর তেজগাঁওয়ে অবস্থিত প্রধান উপদেষ্টার কার্যালয়ে অনুষ্ঠিত হচ্ছে অন্তর্বর্তী সরকারের প্রথম জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক। এ বৈঠকে সভাপতিত্ব করবেন নোবেল পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস।


বৈঠকে দেশের উন্নয়ন পরিকল্পনা ও প্রকল্পগুলো নিয়ে আলোচনা হবে এবং সরকারের পরিকল্পনা উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ বৈঠক শেষে একনেকের সিদ্ধান্তের বিষয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত তথ্য প্রদান করবেন।


সূত্র জানিয়েছে, আজকের বৈঠকে পাঁচটি প্রকল্প উত্থাপন করা হবে, যার মোট ব্যয় হবে ৩ হাজার ৪৫৫ কোটি ৯২ লাখ টাকা। এর মধ্যে তিনটি প্রকল্প সংশোধিত এবং দুটি নতুন প্রকল্প রয়েছে। যদিও একনেকের জন্য শতাধিক প্রকল্প প্রস্তুত রয়েছে, তবে ১৩টি প্রকল্প পুনঃযাচাইয়ের জন্য ফেরত পাঠানো হয়েছে।


বিশেষজ্ঞরা মনে করছেন, এই বৈঠকটি দেশের অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অর্থনৈতিক উন্নয়নে সরকারের নেওয়া পদক্ষেপগুলো যথাযথ হলে তা দেশের সামগ্রিক পরিস্থিতি উন্নত করতে সহায়ক হবে।


অন্যদিকে, আগের সরকারগুলোর অভিজ্ঞতা থেকে শিক্ষা নিয়ে অন্তর্বর্তী সরকার কীভাবে অর্থনৈতিক সমস্যা সমাধানে কার্যকর উদ্যোগ গ্রহণ করে, তা নিয়ে সকলের চোখ থাকবে। এই বৈঠকে গৃহীত সিদ্ধান্তগুলো দেশের জনগণের জন্য দীর্ঘমেয়াদী উন্নয়নের ভিত্তি গড়ে তুলতে সাহায্য করবে বলে আশা করা হচ্ছে। 


অতীতে একনেক বৈঠকগুলোতে অনুমোদিত প্রকল্পগুলো বিভিন্ন ক্ষেত্রে বিশেষ প্রভাব ফেলেছে, তবে তা বাস্তবায়নে গতি এবং কার্যকরতা নিয়ে প্রশ্ন ওঠে। এবার অন্তর্বর্তী সরকারের নেতৃত্বে কিভাবে প্রকল্পগুলো বাস্তবায়ন হবে, তা নিয়ে দেশের জনগণের মাঝে একটি কৌতূহলও রয়েছে। 


আজকের বৈঠক দেশের অর্থনৈতিক দিকনির্দেশনা এবং উন্নয়ন কৌশল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। দেশের অর্থনৈতিক উন্নয়নে সরকারের উদ্যোগগুলো যথাযথভাবে সম্পন্ন হলে আশা করা যায়, তা জনগণের কল্যাণে নিবেদিত হবে।