ডাসারে ঝুঁকি নিয়েই ব্রীজ পারাপার ! দুর্ঘটনার আশংকা

নিজস্ব প্রতিবেদক
আতিকুর রহমান, জেলা প্রতিনিধি, ঝিনাইদহ
প্রকাশিত: মঙ্গলবার ২৫শে এপ্রিল ২০২৩ ০৬:২৬ অপরাহ্ন
ডাসারে ঝুঁকি নিয়েই ব্রীজ পারাপার ! দুর্ঘটনার আশংকা

মাদারীপুরের ডাসারে এভাবেই ঝুকি নিয়ে ব্রীজ দিয়ে চলাচল করতে হচ্ছে পথচারীদের। যে কোন সময় ঘটতে পারে বড় ধরনের দূর্ঘটনা,হতে পারে প্রাণহানি। পাচটি গ্রামের স্কুল কলেজ পড়ুয়া ছেলে মেয়ে সহ এলাকাবাসীর চলাচলের একমাত্র উপায় এ ব্রীজ। নতুন একটি ব্রীজের দাবি এলাকাবাসীর। মাদারীপুরের ডাসার উপজেলার নবগ্রাম ইউনিয়নের উত্তর চলবল গ্রামের তুরন রঞ্জন হাওলাদারের বাড়ির সংলগ্ন নবগ্রাম রামশীল খালের উপর কারিতাস নামে একটি সংস্থা ২০০৪ সালে নির্মিত করেছিল এ ব্রীজটি।


সরেজমিনে দেখা যায়, ব্রীজটি মধ্যখানে ছাদের বড় অংশ ভেঙ্গে গিয়ে রড গুলো সম্পুর্ন বের হয়ে আছে তাও মরিচা পড়ে খয়ে খয়ে পড়ছে। এর উপর দিয়েই প্রতিদিন ঝুকি নিয়ে চলাচল করছে স্কুল কলেজের শিক্ষার্থীসহ এলাকাবাসি। শুধু ভেঙ্গে যাওয়া অংশই নয় পুরো ব্রীজটি এখন ঝুকিপুর্ন।


এ ব্রীজটি পার হয়েই শিক্ষার্থীদের আশেপাশের স্কুল কলেজে যেতে হয়। বেশী বিপাকে পড়তে হয় স্কুল কলেজ পড়–য়া ছেলে মেয়েদের। প্রতিনিয়ত এভাবেই ঝুঁকি নিয়ে ব্রীজ পার হয়ে ডাসার উপজেলা সদর সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান যেতে হচ্ছে। এলাকাবাসির হাটবাজারে কৃষিপন্য আনা-নেওয়া করতে হয় এ ভাবেই ঝুকি নিয়ে। উত্তর চলবল, দক্ষিন চলবল সহ আসেপাশের প্রায় পাঁচটি গ্রামের মানুষের প্রায় পাচ হাজার মানুষের দুর্ভোগ চরমে।


এ সময় স্থানীয় ইউপি সদস্য সহ একাধিক এলাকাবাসী বলেন, এ ব্রীজটি ২০০৪ সালে কারিতাস নামে একটি সংস্থা তৈরি করেছিল। এ ব্রীজ দিয়ে পাঁচটি গ্রামের মানুষ চলাফেরা করে। বেশী সমস্যা হয় স্কুল কলেজে পড়া ছেলে মেয়েদের। ব্রীজটিতে উঠলে মনে হয়,এই বুঝি ভেঙ্গে পরলাম।


আমরা নবগ্রাম ইউনিয়নের উত্তর চলবল ও দক্ষিন চলবলের মানুষ জন বেশী সমস্যায়, যেমনি রাস্তাঘাটের সমস্যা তেমনি এই ব্রীজের সমস্যা। ভাঙ্গা ব্রীজের কারনে কোন যানবাহনও আসছে না এ রাস্তায়, তাই অসুস্থ রোগী হলে কাধে করেই নিয়ে চলতে দুই তিন মাইল। আমরা স্থানীয় জনপ্রতিধিদের কাছে বার বার ধরনা দিয়ে কাজ হয়নি। তাই আমাদের জরুরী একটি নতুন ব্রীজের দাবি সরকারের কাছে।


নবগ্রাম ইউনিয়ন আ.লীগের সাধারন সম্পাদক ও সাবেক ইউপি চেয়ারম্যান বিভূতি ভূষন বাড়ৈ বলেন,আমি চেয়ারম্যান থাকা অবস্থায় মশিনবাড়ি , তুরান রঞ্জনবাড়ি সংলগ্ন নবগ্রাম রামশীল খালের উপর ব্রীজসহ তিনটি ব্রীজ খুবই জরুরী প্রয়োজন বিধায়,এলজিইডির কর্মকর্তাকে কয়েকবার অবগত করেছি। বর্তমান চেয়ারম্যান দুলাল তালুকদার বলেন,ব্রীজটি খুবই ঝুকিপুর্ন। তাই অতি তারাতারী যাহাতে ব্রীজটি নির্মান করা যায়,তার ব্যবস্থা নিচ্ছি।


এ ব্যাপারে কালকিনি উপজেলা প্রকৌশলী মোঃ রেজাউল করিম এর মুঠোফোনে যোগাযোগের চেস্টা করে পাওয়া যায়নি।