সুন্দরগঞ্জে উন্নয়ন প্রকল্পের কাজে ধীরগতি, জন দূর্ভোগ চরমে

নিজস্ব প্রতিবেদক
জেলা প্রতিনিধি -গাইবান্ধা
প্রকাশিত: রবিবার ৩০শে অক্টোবর ২০২২ ০৫:০৮ অপরাহ্ন
সুন্দরগঞ্জে উন্নয়ন প্রকল্পের কাজে ধীরগতি, জন দূর্ভোগ চরমে

গাইবান্ধা সুন্দরগঞ্জে উন্নয়ন প্রকল্পের কাজের ধীরগতি যানবহন চলাচল বন্ধ। জন দূর্ভোগ চরমে। সুন্দরগঞ্জ  উপজেলায় সরকারের উন্নয়মুলক প্রকল্পের কাজ ব্যাপকভাবে শুরু হয়েছে। রাস্তা মেরামত, নদী শাসন, ব্রীজ কালভার্ট ও মেগা প্রকল্প রয়েছে। স্থানীয় সরকার ও পানি উন্নয়ন বোর্ড ব্যাপক উন্নয়ন কর্মকান্ডের জন্য অনেক প্রকল্প ও প্রকল্পের কাজ শুরু করেছে। 


কোন কোন প্রকল্পের কাজ ঠিকাদারী প্রতিষ্ঠান সফলাতার সহিত সমাপ্ত করছেন। আবার অনেক ঠিকাদারী প্রতিষ্ঠান তাদের মর্জি মাফিক মনগড়াভাবে ধীর গতিতে কাজ করছে। শ্রীপুর ইউনিয়নের বরুয়ারহাট হইতে ওয়াপদা বাধ পর্যন্ত রাস্তার কাজও শুরু হয়েছে। এ রাস্তায় ২টি কালভার্ট নির্মানের কাজ চলতি বছরের শুরুতেই উদ্ভোদ্ধন করা হয়। 


কিন্তু ওয়াপদা বাধ থেকে পশ্চিমে ৫০০ গজ দুরে মকবুলের বাড়ীর সামনের কালভার্ট টি নির্মানের জন্য পুরাতন কালভার্ট ফের্রুয়ারি/২০২২ মাসে ভেঙ্গে ফেলা হলে ঐ রাস্তাটি  দিয়ে যানবাহন চলাচল সম্পন্নভাবে বন্ধ হয়ে যায়। পরে ঐ স্থানের নরভরে একটি বাশের সাকো দেয়া হয়। বাশের সাকো দিয়ে পায়ে হেটে মানুষ কোন রকমে চলাচল করছে। মালবাহি ভ্যান, মিনিট্রাক চলাচল করতে না পারায় বিকল্প পথে মালামাল পরিবহন করতে বাড়তি ভাড়া গুনতে হচ্ছে ব্যবসায়ীদের। 


শ্রীপুর ইউনিয়নের সাবেক চেয়ারম্যান শহিদুল ইসলামসহ অনেক জানান যে ঠিকাদারী প্রতিষ্ঠানের কাজের ধীরগতির কারনে বর্ষার পানি আসায় কালভার্ট টি নির্মাণ করা হয়নি এতে আমাদের চরম দুর্ভোগ বড়েছে। ধর্মপুর থেকে পাচপীর ভায়া সুরুত আলীর মোড় পর্যন্ত রাস্তা সম্প্রসারণ ও মেরামতের  কাজ গত বছর আগস্ট/২০২১ মাসে কাজ শুরু করা হয়। 


ঠিকাদার মোঃ খাইরুল কবির রানা রাস্তার দুই ধার ভেকু দিয়ে খুরেছে। দীর্ঘ ১৪ মাস অতিবাহিত হলেও আজ পর্যন্ত ৪৫% কাজের বেশি অগ্রগতি করতে পারেনি। 


ঠিকাদারী প্রতিষ্ঠানের ধীরগতির কারনে জীবনের ঝুকি নিয়ে যানবাহন চলাচল করতে গিয়ে অনেক দূঘটনা ঘটছে। ধর্মপুর সীচা রাস্তার পালপাড়া সংলগ্ন নালার উপরের কালভার্টটি দীর্ঘ কয়েক মাস আগে মারাত্বক ক্ষতিগ্রস্থ হয়ে যানবাহন চলাচলের অনুপযোগি হয়ে পড়েছে। তার পরে তিস্তা ব্রীজের নির্মাণ সামগ্রী নিয়ে ভারী যানবাহন চলাচল করছে। যে কোনমহুর্তে বড় ধরনের দূর্ঘটনা ঘটার আশংস্কা করছে এলাকাবাসী। 


ধর্মপুর থেকে পাচপীর ভায়া সুরুত আলীর মোড় পর্যন্ত রাস্তা মেরামতে ৩নং ইটের ঘোয়া ব্যবহার করছে ঠিকাদারী প্রতিষ্ঠান। 


এ ব্যপারে উপজেলা ইঞ্জিনিয়ার শামছুল আরেফিন এর নিকট মুটোফোনে জানতে চাওয়া হলে তিনি বলেন ক্ষতিগ্রস্থ কালভার্টটি চলাচলের জন্য অস্থায়ীভাবে মেরামত করা হয়েছে। জমিতে ফসল থাকায় বিকল্প কোন ব্যবস্থা নেয়া যাচ্ছে না।