দৌলতদিয়ায় পারাপারের অপেক্ষায় শত শত যানবাহন

নিজস্ব প্রতিবেদক
মইনুল হক মৃধা, জেলা প্রতিনিধি, রাজবাড়ী
প্রকাশিত: বৃহঃস্পতিবার ৪ঠা নভেম্বর ২০২১ ০৬:৩১ অপরাহ্ন
দৌলতদিয়ায় পারাপারের অপেক্ষায় শত শত যানবাহন

রাজবাড়ীর দৌলতদিয়া ও পাটুরিয়া নৌরুট। গুরুত্বপূর্ণ ওই নৌপথে চলাচলকারি অধিকাংশ ফেরি ঘন ঘন বিকল হয়ে পড়ছে। পানির গভীরতা কমে নৌ চ্যানেলের বিভিন্ন পয়েন্টে ডুবোচর ও নাব্যতা সংকট সৃষ্টি হয়েছে। দৌলতদিয়া প্রান্তে ৭টি ফেরিঘাটের মধ্যে ২টি ফেরিঘাট বন্ধ রয়েছে। পাশাপাশি বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকাসহ নানান সংকটে প্রতিনিয়তই এ নৌরুটে যানজট লেগেই থাকছে।


বৃহস্পতিবার (৪নভেম্বর) দৌলতদিয়া ঘাটে ফেরিপারের অপেক্ষায় আটকা পড়ে আছে রাজধানীমূখী বাস ট্রাকসহ সহস্রাধিক ভারী যানবাহন। এতে ফেরিঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া খুলনা মহাসড়কের গোয়ালন্দ ডাইভেশন পর্যন্ত প্রায় সাড়ে ৫ কিলোমিটার সড়কে যানবাহনের জট সৃষ্টি হয়। 


এছাড়াও ঘাট থেকে প্রায় ১৪কিলোমিটার দুরে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের প্রায় ৩ কিলোমিটার এলাকায় অপচনশীল পণ্যবাহী ট্রাক আটকে রাখা হয়েছে। ঘন্টার পর ঘন্টা,দিনের পর দিন মহাসড়কে আটকে থাকায় বাসের যাত্রী নারী ও শিশুরাসহ, অপচনশীল পণ্যবাহী ট্রাক চালক ও সংশ্লিষ্টদের সবচেয়ে বেশী ভোগান্তি পোহাতে হচ্ছে।


ঘাট সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দৌলতদিয়া- পাটুরিয়া নৌরুটের বহরে ২০টি ফেরির মধ্যে বর্তমানে চলাচল করছে ১৬টি ফেরি।এছাড়াও নদীতে নাব্যতা সংকটে বড় ফেরিগুলো মারাত্মক ঝুঁকির মূখে থাকায় নদীতে চলছে ড্রেজিং। 


অপরদিকে দৌলতদিয়ায় ৭টি ফেরিঘাটের মধ্যে চালু রয়েছে ৫টি ফেরিঘাট এবং বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় এ নৌরুটে অতিরিক্ত গাড়ির চাপ পড়েছে। যার ফলে এ নৌরুটে যানজট লেগেই থাকছে। জীবিকার তাগিদে পিকআপে ঢাকায় যাবার সময় কথা হয় যশোরের কালাম শেখ, রাসেল, কামরুল ও শফিকুলের সাথে তারা জানান, আমরা ১৮জন একসাথে ইটভাটার কাজে ঢাকায় যাচ্ছি। ভাড়ায় কম পেয়ে সবাই মিলে ট্রাকে উঠে পড়ি এবং গত রাত সাড়ে ১২টার দিকে দৌলতদিয়া ঘাটে এসে পৌছাই, এখন দুপুর ২টা বাজে, কখন ফেরিতে উঠতে পারবো জানিনা। সারা রাত খোলা গাড়ির মধ্যে থাকতে অনেক কষ্ট করতে হয়েছে।


যশোর থেকে ছেড়ে আসা ঢাকাগামী ট্রাক চালক কালাম বলেন, গত দুইদিন আগে গোয়ালন্দ মোড়ে এসে সিরিয়ালে আটকা পড়ি। আজ সকালে সেখান থেকে ঘাটে আসি এখানেও লম্বা লাইন জানিনা এখানে আবার কয়দিন অপেক্ষা করতে হয়। আর এই রাস্তার মধ্যেই আমাদের খেয়ে না খেয়ে থাকতে হয়। কি যে কষ্টে আছি আপনাদের বুঝিয়ে বলতে পারবো না।


এ প্রসঙ্গে বাংলাদেশ অভ্যান্তরীণ নৌপরিবহন কর্পোরেশন (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট শাখার সহকারী ব্যবস্থাপক খোরশেদ আলম বলেন, এ নৌরুটে ২০টি ফেরির মধ্যে ১৬টি ফেরি চলাচল করছে যার মধ্যে ১টি কাত হয়ে ডুবে গেছে এবং অন্য তিনটি মেরামতের জন্য কারখানায় রয়েছে। এছাড়াও নদীতে নাব্যতা সংকট, ঘাটস্বল্পতা ও বাংলাবাজার-শিমুলিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ থাকায় দৌলতদিয়ায় অতিরিক্ত গাড়ির চাপ পড়েছে। ফলে এ নৌরুটে যানবাহনের দীর্ঘ সিরিয়ালের সৃষ্টি হয়েছে। তবে এ সংকট আমরা দ্রুতই কাটিয়ে উঠবো।