পদত্যাগ করছেন শ্রীলঙ্কার প্রতিরক্ষামন্ত্রী ও আইজিপি

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: বুধবার ২৪শে এপ্রিল ২০১৯ ০৭:৪০ অপরাহ্ন
পদত্যাগ করছেন শ্রীলঙ্কার প্রতিরক্ষামন্ত্রী ও আইজিপি

শ্রীলঙ্কার সিরিজ বোমা হামলা প্রতিরোধে ব্যর্থ হওয়ায় দেশটির প্রতিরক্ষা বিষয়ক প্রতিমন্ত্রী রুয়ান বিজয় বর্ধন এবং পুলিশ প্রধান (আইজিপি) পুজিত জয়াসুন্দরাকে দায়িত্ব ছাড়তে নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট মাহিথ্রিপালা সিরিসেনা। বুধবার প্রেসিডেন্টের ঘনিষ্ঠ সূত্রের বরাতে একথা জানায় সংবাদ সংস্থা রয়টার্স।

শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিথ্রিপালা সিরিসেনা বলেন, শ্রীলঙ্কায় আত্মঘাতি হামলা হতে পারে বলে সতর্কতার ব্যাপারে আমাকে কিছুই জানানো হয়নি। দ্রুত নিরাপত্তা বিভাগে নিয়োজিত ব্যক্তিদের সরিয়ে সবকিছু ঢেলে সাজানো হবে।’ এর আগে সাংসদ বিজয়দেশা রাজাপাকসে বলেন, হামলার সম্ভাব্য গোয়েন্দা প্রতিবেদন পাওয়ার পর উপযুক্ত ব্যবস্থা না নেয়ায় পুলিশের আইজিপি জয়সুন্দর ও প্রতিরক্ষা সেক্রেটারি হেমাসিরি ফার্নান্দোকে দ্রুত গ্রেপ্তার করে আইনের আওতায় আনতে হবে। তারা উভয়ই দায়িত্ব পালনে গাফিলতি করেছেন।

প্রসঙ্গত, গত রোববার (২১ এপ্রিল) ইস্টার সানডেতে শ্রীলঙ্কার চারটি গির্জা, তিনটি হোটেল ও এক বাড়িতে আত্মঘাতী বোমা হামলায় মারা যান ৩৫৯ জন। এছাড়া, আহত হয়েছেন পাঁচ শতাধিক। এই হামলার ঘটনায় শ্রীলঙ্কা সরকারের ব্যর্থতাকে বড় করে দেখা হচ্ছে। বিভিন্ন দেশের গোয়েন্দা সংস্থা জানায়, হামলার ব্যাপারে দেশটির কর্তৃপক্ষকে সতর্ক করা হয়েছিল। কিন্তু প্রশাসন কোনো নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করেনি। গোয়েন্দা তথ্য পাওয়ার কথা স্বীকার করেন দেশটির পুলিশ প্রধানও।

ভয়াবহ এই হামলার দায়িত্ব প্রথমে কোনো সংগঠন স্বীকার না করলেও তিনদিন পর জঙ্গি গোষ্ঠী আইএস হামলার দায়িত্ব স্বীকার করে বিবৃতি দেয়। তবে তাদের দাবির পক্ষে কোনো প্রমাণ সরবরাহ করেনি দলটি। এদিকে শ্রীলঙ্কা পুলিশ জানিয়েছে, হামলায় সরাসরি অংশ নেয় মোট ৯ জন। তাদের মধ্যে একজন নারীও ছিলেন। মোট আটজনের নাম-পরিচয় শনাক্ত করতে পেরেছে পুলিশ। এই হামলার পরিকল্পনায় ৬০ জন জড়িত ছিল বলে নিশ্চিত হওয়া গেছে।

ইনিউজ ৭১/টি.টি. রাকিব