নতুন রাজা মালয়েশিয়ার সুলতান আবদুল্লাহ

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: বৃহঃস্পতিবার ২৪শে জানুয়ারী ২০১৯ ০৮:০৪ অপরাহ্ন
নতুন রাজা মালয়েশিয়ার সুলতান আবদুল্লাহ

আকস্মিক ঘোষণায় মালয়েশিয়ার পঞ্চম সুলতান মোহাম্মদের পদত্যাগের পর নতুন রাজা নির্বাচিত হয়েছেন পাহাং রাজ্যের সুলতান আবদুল্লাহ সুলতান আহমেদ শাহ। সুলতান মুহাম্মদ পঞ্চমের আকস্মিক সিংহাসন ত্যাগের পর বৃহস্পতিবার ‘কাউন্সিল অব রুলারস’ ভোট দিয়ে নতুন রাজা নির্বাচন করে। ৫৯ বছর বয়সী আব্দুল্লাহ এ মাসের শুরুতেই পাহাংয়ের  সুলতান হিসেবে শপথ নিয়েছিলেন।বিবিসি জানায়, প্রতি পাঁচ বছর পরপর দেশটিতে নতুন ‘ইয়াং দি-পারতুয়ান আগং’ নির্বাচনের রীতি থাকলেও মেয়াদের অর্ধেকেরও বেশি সময় বাকি থাকা অবস্থাতেই জানুয়ারিতে সিংহাসন ছেড়ে দেন সুলতান মোহাম্মদ। মালয়েশিয়ায় এর আগে কোনো রাজাই মেয়াদ পেরোনোর আগে দায়িত্ব ছাড়েননি।

মালয়েশিয়ার উপদ্বীপ পাহাং প্রদেশের সুলতান আবদুল্লাহ। ৩১ জানুয়ারি তিনি নতুন রাজা হিসেবে শপথ নেবেন। বিদায়ী রাজা পঞ্চম সুলতান মোহাম্মদ এসেছিলেন কেলান্তান রাজ্য থেকে।দেশটিতে সাংবিধানিকভাবে রাজশাসন চললেও দৈনন্দিন নির্বাহী কাজ ও সরকার ব্যবস্থায় সাধারণত রাজারা হস্তক্ষেপ করেন না। ১৯৫৭ সালে ব্রিটিশ সাম্রাজ্যের অধীন ফেডারেশন অব মালায়া স্বাধীনতা ঘোষণা করার পর ইয়াং দি-পারতুয়ান আগংয়ের ভূমিকা শুরু হয়।মালয়েশিয়ার ১৩টি রাজ্যের মধ্যে কুয়ালালামপুর, পুত্রজায়া, লাবুয়ান- এ তিনটি ফেডারেল টেরিটোরি ছাড়া নয়টি রাজ্যে নয়জন সুলতান আছেন। এই সুলতানদের পরামর্শ সভার মাধ্যমে পর্যায়ক্রমের ভিত্তিতে তাদের মধ্যে থেকে একজনকে রাজা নির্বাচিত করা হয়। ক্রম অনুযায়ী পরবর্তী রাজা যে অঞ্চল থেকে নেওয়া হবে সেখানকার সুলতানের নামই কেবল ব্যালটে থাকে। ভোটার সুলতানরা ওই নাম হয় অনুমোদন করেন কিংবা উপেক্ষা করেন।

নির্বাচিত হতে ৯ রাজ্যের সুলতানের মধ্যে অন্তত পাঁচজনের সমর্থন পেতে হয়। তা না হলে ক্রমিকের পরবর্তী সুলতানের নাম সংবলিত নতুন ব্যালটে ভোটা হবে, যতক্ষণ না নতুন রাজা নির্ধারিত হয় এভাবেই চলতে থাকবে।আলঙ্কারিক পদে থাকা রাজাই মালয়েশিয়ায় সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসনে বিজয়ী দল বা জোট থেকে প্রধানমন্ত্রী নিয়োগ দেন ও শপথ পড়ান। পদাধিকার বলে রাজা সশস্ত্র বাহিনীর কমান্ডার ইন চিফ ও মালয়েশিয়ার মুসলমান ধর্মাবলম্বীদের প্রধান হন। তিনি প্রধান বিচারপতি ও সাংবিধানিক অন্যান্য পদগুলোতেও নিয়োগ দেন। শাস্তিপ্রাপ্তদের ক্ষমা করে দেওয়া কিংবা সাজা কমানোর অধিকারও থাকে তার।২০১৬ সালে অক্টোবরে ৪৭ বছর বয়সে সুলতান মোহাম্মদ মালয়েশিয়ার সর্বকনিষ্ঠ রাজা নির্বাচিত হয়েছিলেন। দুই বছর দায়িত্ব পালনের পর গত বছরের নভেম্বরে অসুস্থতাজনিত কারণে ছুটি নিয়েছিলেন তিনি। ওই মাসেই মস্কোতে রুশ এক সুন্দরীর সঙ্গে তার বিয়ের ছবি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে জানুয়ারিতে আকস্মিক এক ঘোষণায় পঞ্চম সুলতান মোহাম্মদ সিংহাসন ছেড়ে দেওয়ার ঘোষণা দেন।