আবারও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক

নিজস্ব প্রতিবেদক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: মঙ্গলবার ২৮শে ফেব্রুয়ারি ২০২৩ ১১:৫০ পূর্বাহ্ন
আবারও বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তির খেতাব ফিরে পেয়েছেন ইলেকট্রিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা ও সামজিক যোগাযোগমাধ্যম টুটারের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ইলন মাস্ক।ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্সের বরাত দিয়ে সোমবার (২৭ ফেব্রুয়ারি) এ তথ্য জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।


গত বছরের ডিসেম্বরে ফরাসি বিলাসবহুল ব্র্যান্ড লুই ভিটনের সিইও বার্নার্ড আরনাল্টের কাছে শীর্ষ ধনীর জায়গা হারিয়েছিলেন টেসলা ও টুইটারের সিইও মাস্ক। দুই মাসেরও বেশি সময় ধরে দ্বিতীয় স্থানে ছিলেন মাস্ক। ব্লুমবার্গের তথ্যমতে, টেসলার শেয়ারদর বৃদ্ধির কারণে ধনকুবেরদের তালিকায় শীর্ষে ফিরেছেন তিনি।


সোমবার পর্যন্ত শেয়ারবাজারের হিসাবে মাস্কের মোট সম্পদ দাঁড়িয়েছে প্রায় ১৮৭ দশমিক ১ বিলিয়ন ডলার, যখন আরনাল্টের মোট ১৮৫ দশমিক ৩ বিলিয়ন ডলারের সম্পদ হয়েছে।গত বছর মাস্কের টুইটার অধিগ্রহণ সংক্রান্ত জটিলতা এবং বিশ্ববাজারে প্রযুক্তিপণ্যে মন্দার মধ্যে টেসলার শেয়ারের ব্যাপক দরপতন ঘটেছিল। তবে, ২০২৩ সালের শুরু থেকে বৈদ্যুতিক গাড়ি নির্মাতা প্রতিষ্ঠানটির শেয়ারদর বেড়েছে।


মাস্ক বর্তমানে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি হয়েছেন ঠিকই, কিন্তু ইতিহাসে সবচেয়ে বেশি সম্পদ হারানোর রেকর্ডও তার।গত বছরের শেষের দিকে মাস্কই প্রথম ব্যক্তি যিনি ২০০ বিলিয়ন ডলারের সম্পদ হারান। ২০২১ সালের নভেম্বরে তার মোট সম্পদ ছিল প্রায় ৩৪০ বিলিয়ন ডলারের, যা ২০২২ সালের ডিসেম্বরে কমে দাঁড়ায় ১৩৭ বিলিয়নে ডলার।